সাঁতারে যুক্তরাষ্ট্রকে হটিয়ে শীর্ষে চীন


প্রকাশিত: ০৩:৪৮ এএম, ১১ আগস্ট ২০১৫

এক সময় ছিল সাঁতার মানেই মার্কিন যুক্তরাষ্ট্রের জয়জয়কার। কিংবদন্তী সাঁতারু মার্ক স্পিডস থেকে শুরু করে হালের মাইকেল ফেলপস পর্যন্ত বড় বড় সাঁতারুরা সব সময় তাদের রেখেছে। মাঝে ইয়ান থর্পের নেতৃত্বে অস্ট্রেলিয়ানরা কিছুটা দাপট দেখালেও তা বেশি দিন ধরে রাখতে পারেনি।

কিন্তু এখন সময় বদলে  গেছে। মার্কিনিদের দাপটে হাত বাড়িয়েছে এশিয়ার পরাশক্তি চীন। ১৫টি স্বর্ণসহ মোট ৩৫টি পদক পেয়ে শীর্ষে থেকেই শেষ করেছে কাজান চ্যাম্পিয়নশিপ।

তবে কেবল পদক জয়ের ক্ষেত্রেই নয়, মার্কিনিদের প্রধান ইভেন্ট সাঁতারেও এবার হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। ইভেন্ট সাঁতারের যুক্তরাষ্ট্র ৮টা, অস্ট্রেলিয়া ৭টা, চীন এবং গ্রেট ব্রিটেন ৫টা করে স্বর্ণ জিতেছে।

মার্কিনীদের প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছিলেন ২০০৯ সালের রোম চ্যাম্পিয়নশিপে। সেবার তাদের সমান ১১টি স্বর্ণ জিতেছিল চীন।

এর আগে ২০০১ সালের ফুকোকা চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ানরা ১৩টি স্বর্ণ জিতে শীর্ষ স্থান দখল করেছিল। ছয়টা চ্যাম্পিয়নশিপ পর আবার আমেরিকানদের আধিপত্য শেষ করল চীন।

তবে এর আগেও শীর্ষস্থান দখল করেছিল চীন। ১৯৯৪ সালের রোম চ্যাম্পিয়নশিপে ১৬টা স্বর্ণ জিতে শীর্ষস্থান অর্জন করে চীনারা।  তাই স্বাভাবিকভাবেই আগামি রিও অলিম্পিকে চীনাদের চ্যালেঞ্জে পড়তে যাচ্ছে মার্কিনীরা।

আরটি/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।