ফিজিসিয়ানস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটির মানববন্ধন


প্রকাশিত: ১১:১২ এএম, ১০ আগস্ট ২০১৫

ফিজিসিয়ানস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটি, বাংলাদেশ ‘হিরোশিমা ও নাগাসাকি দিবস ২০১৫’ উপলক্ষে এক মানবন্ধনের আয়োজন করেছে। কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার বিকেল ৩ টায় চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের উপস্থিতিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দাফতরিক ব্যস্ততাজনিত কারণে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান উপস্থিত হতে না পারলেও বক্তাদের সাথে একাত্মতা ঘোষণা করে বলেন, ‘যদিও বাংলাদেশ পারমাণবিক শক্তিধর দেশ না, তথাপি যদি ভারত বা পাকিস্তানে কোন পারমাণবিক অস্ত্রের বিস্ফোরণ ঘটে, তাহলে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশসমূহ আক্রান্ত হবে। তাই পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে এবং পারমাণবিক বোমা ধ্বংসের জন্য বাংলাদেশের জনগণ ও সরকারকে আরও গতিশীল ভূমিকা পালন করতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- অধ্যাপক ডা. মাসুদা বেগম, অধ্যাপক ডা. এ কে এম সালেক, অধ্যাপক ডা. হাবীবুর রহমান দুলাল, ডা. জয়নুল ইসলাম, ডা. ফারিয়া হাসিন, ডা. মশিউর রহমান খসরুসহ আরো অনেকে। অনুষ্ঠানে বক্তারা বিভেদ ভুলে সকল প্রকার যুদ্ধ বন্ধের আহ্বান জানান।

মানববন্ধনের পর যুদ্ধবিরোধী গণস্বাক্ষর শুরু হয়। এতে ডাক্তার, মেডিকেল ছাত্র-ছাত্রীর পাশাপাশি সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়।

এরপর বিকেল ৫টার সময় শান্তির পক্ষে একটি র‌্যালি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করে টিএসসি চত্বরে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ফিজিসিয়ানস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটি বাংলাদেশ (পিএসআর,বি) স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল চিকিৎসকদের একটি সংগঠন। এটি ১৯৮৫ সালে নোবেল শান্তি পুরস্কার জয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ফিজিসিয়ানস ফর দ্য প্রিভেনশন অফ নিউক্লিয়ার ওয়ার (আইপিপিএনডব্লিউ) এর বাংলাদেশ অধ্যায়। পিএসআর, বি নিউক্লিয়ার বোমা ও যুদ্ধের বিরুদ্ধে সামাজিকভাবে আন্দোলন গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। এর পাশাপাশি সামাজিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে (খাদ্যে ভেজাল প্রতিরোধ, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ) পিএসআর, বি সবসময়েই সোচ্চার।

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।