জীবনের সবচেয়ে কঠিন ম্যাচ জিতলেন নাদাল!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৮

৪ ঘণ্টা ২৩ মিনিটের এক ম্যারাথন লড়াই। ম্যাচের ফল ৫-৭,৭-৫,৭-৬ (৯-৭),৭-৬(৭-৩)। কে বলবে, এমনও একটি ম্যাচ হতে পারে? শুক্রবার ফ্ল্যাশিং মেডোর আর্থার অ্যাশ স্টেডিয়ামে এই শ্বাসরূদ্ধকর লড়াইটি হলো টেনিসের বর্তমান নাম্বার ওয়ান রাফায়েল নাদাল এবং ২৬ নাম্বার তারকা, রাশিয়ার কারেন কাচানভের মধ্যে। শেষ পর্যন্ত বিজয়ীর নাম রাফায়েল নাদাল। উঠে গেলেন চতুর্থ রাউন্ডে। ম্যাচ জয়ের পর তিনি নিজেই জানিয়ে দিলেন, ‘সবচেয়ে কঠিন ম্যাচ জিতলাম আজ।’

পৃথিবীর সবচেয়ে বড় টেনিস স্টেডিয়াম হচ্ছে, আর্থার অ্যাশ। সেখানে শুক্রবার রাতে উপস্থিত দর্শকরা ম্যাচ শেষে পরিতৃপ্তি নিয়েই বাড়ি ফিরতে পেরেছেন। এমন শ্বাসরূদ্ধকর আর টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচ যে আর কখনও দেখেনি তারা! চতুর্থ রাউন্ডে নাদাল খেলবেন জর্জিয়ান নিকোলা বাসিলাশভিলির বিপক্ষে।

চলতি ইউএস ওপেনে এখন পর্যন্ত এটাই সবচেয়ে বেশি সময় ধরে চলা ম্যাচ। শুধু তাই নয়, ফ্লাশিং মেডোয় নাদালের এটি সবচেয়ে বেশি সময় নিয়ে খেলা ম্যাচও বটে। শুরুতেই রাশিয়ান তারকার কাছে হেরে গিয়েছিলেন নাদাল, ৫-৭ সেটে। এমন পরাজয়ের পর ঘুরে দাঁড়ানোটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেটা ক্যারিয়ারে অনেকবারই করতে পেরেছিলেন স্প্যানিশ এই তারকা। তবে এবার ঘুরে দাঁড়ানোটা ছিল তার জন্য সত্যিই কঠিন।

Nadal.jpg

টানা তিনটি সেট নাদাল জিতলেও, শেষ দু’টি সেট গড়ায় টাই-ব্রেকারে। দীর্ঘ লড়াই জিতে কোর্টেই উচ্ছ্বাস ধরা পড়ে নাদালের। একটা সময় মনে হয়েছিল তৃতীয় রাউন্ডেই থেমে যাবে রাফার দৌড়; কিন্তু অভিজ্ঞতা কাজে লাগিয়ে ম্যাচ বের করে নেন এই স্প্যানিয়ার্ড।

নাদাল দ্বিতীয় সেটে টানা তিন গেম জেতার পর অন্যমাত্র ধারণ করে তাদের লড়াইটা। শেষ পর্যন্ত ৭-৫ দ্বিতীয় সেট জিতে ম্যাচে ফেরেন রাফা। তৃতীয় সেটে টাইব্রেকারে দু’জনের মধ্যে ৩৯ শটের ব়্যালি হয়। তৃতীয় সেটের লড়াই সম্পর্কে নাদাল বলেন, ‘এই সেটটা আমার দারকার ছিল। এটাই ম্যাচের সবচেয় কঠিন মুহূর্ত। টাইব্রেকারে আমি দুর্দান্ত লড়েছি। কঠিন পরিস্থিতি পেরিয়ে জয় পেয়েছি। চতুর্থ সেটে আমি কয়েকটি সার্ভ মিস করি।’

কঠিন ম্যাচ জয় করেছেন জানিয়ে নাদাল বলেন, ‘সত্যিই দুর্দান্ত এক প্রতিপক্ষের বিপক্ষে লড়াই করতে হয়েছে আমাকে। আমি কঠিন একটি পরিস্থিতি পার হয়ে এসেছি। সুতরাং, এটা আমার জন্য বিশেষ কিছু।’

২২ বছরের কাচানভের সামনে মৌসুমে তিনটি গ্র্যান্ড স্ল্যামের শেষ ষোলোয় ওঠার হাতছানি ছিল। তার জন্য প্রয়োজন ছিল স্প্যানিশ তারকা নাদালকে হারানো। শুরুটা ভালো করেও শেষরক্ষা হলো না তার। নাদালের বিরুদ্ধে চারবারের সাক্ষাতে চারবাই হারলেন তরুণ রুশ খেলোয়াড়।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।