গত ১০০ বছরের সেরা ভারতীয় পেসাররা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৬ এএম, ৩১ আগস্ট ২০১৮

এই কয়েকবছর আগেও ভারতীয় ক্রিকেট দলের পেসারদের ব্যাপারে প্রচলিত ছিল যে তারা মূলতঃ একাদশ পূরণ করতেই জায়গা পেত দলে। ভারতীয় পেসারদের অবস্থা এতোই করুণ ছিল যে সাফল্যের জন্য স্পিনারদের দিকে চেয়ে থাকত ভারতীয়রা।

তবে সাম্প্রতিক সময়ে নিজেরা পরিশ্রম করে সেই দৈন্যদশা দূর করেছেন ভারতীয় পেসাররা। এখন অন্য অনেক দলের মতোই ভারতীয় ক্রিকেট দলও পেসারদের কেন্দ্র করে সাজায় বোলিং আক্রমণ। সেই ভরসার জায়গা তৈরি করেছেন মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহরাই। নিজেদের প্রমাণ করেছেন সেরা হিসেবে।

আর এটা শুধু ঘরের মাঠে নয়, ঘরের বাইরেও। এরই প্রমাণ ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজ। সিরিজের প্রথম তিন টেস্টের মধ্যে দুটিতেই জিতেছে ইংল্যান্ড, তৃতীয়টি জিতেছে। চতুর্থ ম্যাচের প্রথমদিনে ইংলিশদের গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় পেসাররা।

সিরিজে এখনো পিছিয়ে থাকলেও পুরো সিরিজ জুড়েই দুর্দান্ত বোলিং করেছে ভারতীয় পেসাররা। সেটা কতোটা দুর্দান্ত তা বোঝা গেল গত ১০০ বছরে ইংল্যান্ডের মাটিতে সফরকারী পেসারদের পরিসংখ্যান নিয়ে আলোচনায়। চলতি সিরিজে এখনো পর্যন্ত ৪৪.২ স্ট্রাইকরেটে ৪৬ উইকেট নিয়েছে ভারতীয় পেসাররা।

অর্থ্যাৎ প্রতি উইকেট নিতে ৪৪.২ বল করতে হয়েছে ভারতীয় পেসারদের। যা কিনা গত ১০০ বছরে কমপক্ষে দুই ম্যাচের সিরিজ খেলতে ইংল্যান্ডে সফর করা পেসারদের মধ্যে সেরা। ১৯৯৭ সালের অ্যাশেজে অস্ট্রেলিয়ান পেসারদের ৪৫.০ স্ট্রাইকরেটে ৭৭ উইকেট নেয়ার ঘটনাই এতদিন ছিল সেরা। যা টপকে নিজেদের নাম বসিয়েছে ভারতীয় পেসাররা।

এছাড়া চলতি সিরিজে প্রথমবারের মতো কোন সিরিজে ভারতের পাঁচজন বোলার কমপক্কে ১০টি করে উইকেট নিয়েছে। এখনো পর্যন্ত ইশান্ত শর্মা সর্বোচ্চ ১৩ উইকেট নিয়েছেন। এছাড়া জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিনের প্রত্যেকে ১০টি করে উইকেট নিয়েছেন।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।