দুই হাজার ইরাকিকে হত্যা করেছে আইএস


প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৮ আগস্ট ২০১৫

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা ইরাকের উত্তরাঞ্চলের নিনেভ প্রদেশে দুই হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে। শুক্রবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী খালেদ আল ওবেইদি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক ভিডিও বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

তবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে পারেননি। আইএস জঙ্গিরা গত বছরের মাঝের দিকে উত্তর ও পশ্চিম ইরাকের বিশাল একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দেয়।

নিনেভ প্রদেশের প্রধান শহর মসুলের একটি সূত্র জানায়, গত ছয় মাসের মধ্যে এসব লোককে হত্যা করা হয়েছে। নিহতদের বেশিরভাগকেই চুরির মতো সাধারণ অপরাধে হত্যা করা হয়েছে এবং তাদের আগেই কবর দেওয়া হয়েছে। নিহতদের নামের তালিকা আইএস জঙ্গিরা শহরের বিভিন্ন এলাকায় বিতরণ করেছে।

ভিডিও বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী বলেন, আইএস জঙ্গিরা ঠাণ্ডা মাথায় হত্যাকাণ্ড ঘটিয়েছে। তাদের সঙ্গে সহযোগিতা না করার কারণে নিনেভের দুই হাজার ৭০ জনকে হত্যা করা হয়েছে।

ইরাকি সেনাবাহিনী দুর্বল হয়ে পড়ার পর দেশটির দ্বিতীয় বৃহত্তম মসুল শহরটি আইএস জঙ্গিদের নিয়ন্ত্রণে যায়।

এসআইএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।