কর ফাঁকির মামলায় মেসি


প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০৩ অক্টোবর ২০১৪

কর ফাঁকির অভিযোগে দায়েরকৃত মামলা থেকে রেহাই পাচ্ছেন না বার্সেলোনার তারকা লিওনেল মেসি। স্পেনের একটি আদালত আর্জেন্টিনার অধিনায়কের বিরুদ্ধে মামলা চালানোর আদেশ দিয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, মেসির আর্থিক ব্যাপারগুলো তার বাবা হোর্হে দেখাশোনা করতেন- এমন কারণ দেখিয়ে মেসির ওপর থেকে অভিযোগ তুলে নেওয়ার সুপরিশ করেছিল রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। আজ শুক্রবার বিচারক তা খারিজ করে দেন। অবশ্য বিচারকের এই আদেশের বিরুদ্ধে পাঁচ দিনের মধ্যে আপিল করতে পারবেন মেসি ও তার বাবা।

আইনজীবীদের সুপারিশ বাতিল করার আদেশে বিচারক জানান, এ ধরণের অপরাধের ক্ষেত্রে কারো যে সব হিসেব-নিকেশ এবং ব্যবসায়িক কর্মকাণ্ড সম্পর্কে সবকিছু জানতে হবে, তা নয়। বরং দেখার বিষয়, কোনো জালিয়াতির ঘটনা সম্পর্কে জানা এবং সেগুলোতে সম্মতি দেয়াটার ক্ষেত্রে কারো পর্যাপ্ত ধারণা আছে কিনা। মেসি বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাওয়া খেলোয়াড়দের একজন। ফোর্বস ম্যাগাজিনের হিসেব অনুযায়ী এক বছরে বোনাস ও বেতনসহ মেসির আয় চার কোটি ডলারেরও বেশি। এছাড়া পৃষ্ঠপোষকদের কাছ থেকেও প্রায় ২ কোটি ৩০ লাখ ডলার পান তিনি।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছর ৪০ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগে মেসি ও তার বাবার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। আর ওই মামলার অভিযোগে বলা হয়, ২০০৭ থেকে ২০০৯ সালে ভুয়া রিটার্ন দাখিল করে এই কর ফাঁকি দিয়েছেন তারা। তবে তারা দুজনই এই অভিযোগ অস্বীকার করেছেন। এ অভিযোগ ওঠার পর গত বছরের অগাস্টে সমন্বয় করার জন্য প্রায় ৫০ লাখ ইউরো পরিশোধ করেন তারা। ওই সময় তারা জানিয়েছিলেন, কর ফাঁকি দেওয়ার বিষয়টা সম্পূর্ণ অনিচ্ছাকৃত ছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।