কাপড়ের রং দিয়ে বেবি জুস : কারখানা সীলগালা


প্রকাশিত: ০১:০০ পিএম, ০৬ আগস্ট ২০১৫

রাজধানীর তেজগাঁও থানাধীন রেলওয়ে মার্কেটের কাদের ফুড প্রোডাক্ট কারখানায় বিশেষ অভিযান চালিযে ৭৬ হাজার প্যাকেট বেবি জুস জব্দ, টেকনিশিয়ানসহ তিন জনকে দেড় লাখ টাকা জরিমানা ও কারখানা সীলগালা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল এ অভিযান পরিচালনা করে।

র‌্যাব-২-এর উপ-পরিচালক মো. দিদারুল আলম ও বিএসটিআই প্রতিনিধি ফিল্ড অফিসার মো. মনির হোসেনের উপস্থিতিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেলাল উদ্দিন।

র‌্যাব-২-এর উপ-পরিচালক মো. দিদারুল আলম জানান, বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তেজগাঁও থানাধীন রেলওয়ে স্টেশন মার্কেটের কাদের ফুড প্রোডাক্ট কারখানায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় বিএসটিআই-এর অনুমোদন ব্যতীত, অত্যন্ত নোংরা পরিবেশে জুস তৈরি করার সময় ৭৬ হাজার প্যাকেট জুস জব্দ করা হয়।

নকল বেবি জুস তৈরির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করায় কারখানার টেকনিশিয়ান বিল্লাল সরকার (১৯), ব্যবস্থাপনার সাথে যুক্ত সোহাগ সরদার (২০) ও মো. জীবন সরকার(২২) কে আটক করা হয়।

পরে ভ্রাম্যমান আদালতের র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেলাল উদ্দিন, বিএসটিআই অধ্যাদেশ ১৯৮৫ সংশোধনী ২০০৩ এর ২৪ ও ১৯ ধারা লঙ্ঘনের অভিযোগে কাদের ফুড প্রোডাক্ট কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা এবং কারখানার টেকনিশিয়ান ও ব্যবস্থাপনার সাথে যুক্ত ২ জনের প্রত্যেকে ১ মাসের কারাদন্ড প্রদান করেন।
/

ম্যাজিস্ট্রেট মো. হেলাল উদ্দিন বলেন, জিজ্ঞাসাবাদে কারখানার টেকনিশিয়ানরা আদালতকে জানিয়েছে, তারা প্রায় কয়েক বছর যাবৎ এই জুস কারখানায় শিল্প-কারখানা জড়িত। তারা কাপড়ে ব্যবহৃত এক ধরণের রং, ক্ষতিকারক কেমিক্যাল, অপরিশোধিত সাপ্লাই পানি দিয়ে জুস তৈরি করে। এবং নামী-দামী কোম্পানী লোগো ব্যবহার করে রাজধানীর বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছিল।

জুসে ব্যবহৃত সকল উপাদান মানব স্বাস্থ্যর জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া কারখানাটির আশেপাশের পরিবেশ অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর। নকল বেবি জুস তৈরির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করায় আদালত এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

জেইউ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।