‘সুইডেনকে বিশ্লেষণ করা সহজ, হারানো কঠিন’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ পিএম, ০৬ জুলাই ২০১৮

দলে কোনো বড় তারকা ছাড়াই বিশ্বকাপে দারুণ খেলে বেশ চমকেরই সৃষ্টি করেছে সুইডেন। বিশ্বকাপের আগে দলের সাবেক তারকা জ্লাতান ইবরাহিমোভিচের অবসর ভেঙ্গে দলে ফেরা না ফেরা নিয়েও কম নাটক দেখোয়নি তারা ফুটবল বিশ্বকে।

তবে সবাইকে রীতিমত তাক লাগিয়ে দিয়ে এখন ১৯৯৪ এর পর প্রথমবারের মত বিশ্বকাপের সেমিতে খেলার জন্য মাঠে নামছে সুইডেন। কোয়ার্টারে পৌঁছানো অন্য দলগুলোর তুলনায় শক্তি ও সামর্থ্যের দিক থেকে তুলনামূলক দুর্বল দল হলেও শেষ চারের টিকিট পেতে এখন বদ্ধ পরিকর গোটা সুইডেন শিবির। দলের কোচ ইয়ান এন্ডারসনও আশাবাদী এই দল নিয়েই শেষ চারে পৌঁছাতে। এদিকে অন্যান্য দলকেও সতর্ক করে দিলেন সুইডিস কোচ যাতে তাদের খাটো করে দেখা না হয়।

কোয়ার্টার ফাইনালে ইংলিশদের বিপক্ষে নামার আগে সংবাদ সম্মেলনে এন্ডারসন বলেন, ‘আমাদের বিশ্লেষণ করা হয়ত সহজ, তবে হারানো বড্ড কঠিন হবে প্রতিপক্ষ দলের জন্য। আমি অন্তত এটাই মনে করি। এটা সত্যিই তেমন বড় কোন ব্যাপার না যে আমরা কেমন প্রস্তুতি নিয়ে মাঠে নামছি। তবে হ্যাঁ এটা সঠিক যে মাঠে আমাদের পারফরমেন্স সত্যি অবাক করার মত। আমরা নিজেরা নিজেদের দিক থেকে দারুণ আত্মবিশ্বাসী। আর এটা শুরু থেকেই।’

ইংল্যান্ডের বিপক্ষে প্রতিযোগিতামুলক শেষ ৮ ম্যাচে মাত্র একবার হেরেছে সুইডেন। তাও সেই ২০১০ ইউরোতে। তাই আগামীকাল মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ওই ইংলিশদের মোকাবেলার বিষয়ে সুইডিস কোচ আরও জানান, ‘আমরা ওই দল থেকে সম্পূর্ণ এক ভিন্ন দল। তাই আগে কি হয়েছে না হয়েছে তা নিয়ে আর ভাববার কোন সময় আমাদের হাতে নেই। নতুন এই দলকে নিয়ে সামনে এগুতে চাই আমি।’

এসএস/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।