ভাষা আন্দোলন বাঙালির জাতিসত্ত্বারই বহিঃপ্রকাশ


প্রকাশিত: ১১:২৪ এএম, ০৪ আগস্ট ২০১৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, ভাষা আন্দোলন পাকিস্তান রাষ্ট্রে বিচ্ছিন্ন কোনো ঘটনা ছিল না। বরং ভাষা বিতর্ক নিয়েই পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি। ভাষা আন্দোলন ছিল বাঙালির স্বাতন্ত্র্য জাতিসত্ত্বার বহিঃপ্রকাশ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে কলেজ শিক্ষকদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ কর্মশালার ৮ম দিনে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন।

১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচন সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগের ভরাডুবি এবং যুক্তফ্রন্টের বিজয় পাকিস্তানের ঔপনিবেশিক রাষ্ট্রের ভিত্তিমূলে আঘাত হেনেছিল।

এছাড়া বাংলাদেশের অভ্যুদয়ে বিশ্ব সম্প্রদায় ও প্রচার মাধ্যমের ভূমিকা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, মুক্তিযুদ্ধ কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল একটি গণতান্ত্রিক, ন্যায়সঙ্গত বাঙালির জাতীয় মুক্তির সংগ্রাম। যে কারণে বিশ্ব সম্প্রদায় ও প্রচার মাধ্যমে এর পক্ষে অবস্থান নিয়েছিল।

মো. আমিনুল ইসলাম/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।