সড়কে কমেছে ফিটনেসবিহীন গাড়ি


প্রকাশিত: ০৮:১৬ এএম, ০৪ আগস্ট ২০১৫
ফাইল ছবি

হাইকোর্ট থেকে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের নির্দেশ দেয়ার পর রাজধানীর বিভিন্ন সড়কে কমে গেছে এসব যানবাহন চলাচল। পাশাপাশি ভুয়া ড্রাইভিং লাইসেন্স জব্দ হওয়ার ভয়েও রাস্তায় নামেনি অনেক গাড়ি। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, ফিটনেসবিহীন বেশিরভাগ গাড়ি মঙ্গলবার সড়কে বের হয়নি। রাজধানীর বিভিন্ন গলিতে এসব গাড়ি বন্ধ অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। এদিকে, ফিটনেসবিহীন গাড়িগুলো সড়কে বের না হওয়ায় গত কয়েকদিনের তুলনায় মঙ্গলবার রাজধানীর সড়কগুলোতে জ্যাম কিছুটা কম লক্ষ্য করা গেছে।

গুলশান-২ থেকে গুলিস্তান রুটে চলাচলকারী বন্ধু পরিবহনের ড্রাইভার সুমন মিয়া জাগো নিউজকে বলেন, তাদের গাড়ির  ফিটনেস অনেক আগেই নষ্ট হয়ে গেছে। তবে হাইকোর্টের নির্দেশনার কারণে সার্ভিস বন্ধ রেখেছেন।

উল্লেখ্য, সোমবার স্ব প্রণোদিত হয়ে হাইকোর্ট দেশের সব সড়কে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের নির্দেশ দেয়। একই সঙ্গে ১৮ লাখ ৭৭ হাজার চালকের হাতে থাকা ভুয়া ড্রাইভিং লাইসেন্স জব্দের নির্দেশ দেয়া হয়। যারা এই ধরনের লাইসেন্স ব্যবহার করছেন, তাদের বিরুদ্ধেও আইন অনুযায়ী ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছে আদালত।

আদালত সূত্রে জানা গেছে, সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন বিবেচনায় নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাই কোর্ট বেঞ্চ সোমবার স্বতঃপ্রণোদিত রুলসহ তিনদফা নির্দেশনা দেয়। এসব নির্দেশনার কতটা বাস্তবায়ন করা হল- তা জানিয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বিআরটিএ চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছে আদালত।

এমএম/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।