সালাহ’র বুট এবার ব্রিটিশ মিউজিয়ামে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ১৮ মে ২০১৮

পিরামিড, মমি আর ফারাওদের রাজত্বের কারণে মিসরকে চেনেন সবাই। তবে এখনকার প্রজন্ম মিসরকে আলাদাভাবে চেনে একজনের জন্য, তিনি মোহামেদ সালাহ। ফুটবল জাদুতে পুরো বিশ্বকে বুঁদ করে রেখেছেন এই ফরোয়ার্ড। ছোট দলের বড় তারকা হয়ে জায়গা করে নিয়েছেন সবার মনে। এবার সালাহর বুট জোড়ার জায়গা হচ্ছে বিখ্যাত ব্রিটিশ মিউজিয়ামে।

সময়টা দুর্দান্ত কাটছে মোহামেদ সালাহর। ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এখন মিসরের এই ফুটবলারের দখলে। জিতেছেন গোল্ডেন বুট। এমন একজন তারকাকে পরের প্রজন্মের মনে রাখা উচিত বলেই মনে করছে ব্রিটিশ মিউজিয়াম কর্তৃপক্ষ। তাই তো এবার তার এক জোড়া সবুজ বুট নিজেদের সংগ্রহে রাখতে যাচ্ছে তারা।

সালাহর এই বুট জোড়া থাকবে মিসরের প্রত্নতাত্ত্বিক জুতো সংগ্রহশালার ঠিক পাশেই। যে গ্যালারির খুব কাছেই রয়েছে মিসরের বিখ্যাত মমি। বুট জোড়া ঠিক সালাহর পায়ের মাপেই বানানো, তৈরি করেছে অ্যাডিডাস।

জুতো জোড়া চোখে আটকে থাকার মতো সুন্দর। তবে শুধু সৌন্দর্য্যের জন্যই নয়, মিউজিয়াম কর্তৃপক্ষ বড় উদ্দেশ্য থেকেই এটা সংগ্রহে রাখার সিদ্ধান্ত নিয়েছে। তারা বলেছে, ‘এ যুগের মিসরীয় আইকনের গল্প বলবে এই বুটগুলো। যুক্তরাষ্ট্রে দারুণ পারফর্ম করছেন তিনি, বিশ্বে সত্যিকারের একটা প্রভাব রাখতে সক্ষম হয়েছেন।’

সালাহকে ইতোমধ্যেই 'মিসরের রাজা' উপাধি দিয়ে ফেলেছেন সমর্থকরা। ২৫ বছর বয়সী লিভারপুলের এই ফরোয়ার্ড ২০১৭-১৮ মৌসুমে ৩৮ ম্যাচে রেকর্ড ৩২ গোল করেছেন। শুধু তাই নয়, বলতে গেলে একক নৈপুন্যে মিসরকে বিশ্বকাপের মূলপর্বেও উঠিয়েছেন তিনি।

এমএমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।