পাটুরিয়া-দৌলতদিয়ায় লঞ্চ চলাচল বন্ধ


প্রকাশিত: ১০:৫১ এএম, ৩০ জুলাই ২০১৫

ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে পদ্মায় প্রবল বাতাস ও ঢেউ সৃষ্টি হওয়ায় বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌ-পথে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। তবে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। লঞ্চ চলাচল বন্ধ থাকায় যাত্রীরা ফেরিতে পদ্মা নদী পারাপার হচ্ছেন।

বিআইডব্লিউটিএ’র আরিচা কার্যালয়ের সহকারী বন্দর কর্মকর্তা সাজ্জাদুর রহমান জানান, পদ্মা নদীর পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে ২৫ টি লঞ্চ ও যমুনা নদীর আরিচা-কাজিরহাট নৌ-পথে শুধু ১০ টি লঞ্চ চলাচল করে।

তিনি আরো জানান, ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে এখানে হালকা দমকা বাতাস ও নদী দুটিতে কিছুটা ঢেউয়ের সৃষ্টি হয়। এরপর সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাতাসের তীব্রতা বেড়ে নদীতে প্রচণ্ড ঢেউ জেগে উঠতে থাকে। এই বৈরী আবহাওয়ার কারণে লঞ্চ চলাচল ঝুঁকির মধ্যে পড়ে যায়। দুর্ঘটনার আশঙ্কায় সকাল ১০টা থেকে নৌ-পথ দুটিতে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে এলেই আবার লঞ্চ চলাচল শুরু করা হবে।

পাটুরিয়া ঘাটে দায়িত্বরত বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে নয়টি রো রো (বড়), পাঁচটি ইউটিলিটি (মাঝারি) ও তিনটি কে-টাইপ (ছোট) ফেরি চলাচল করছে। এই ফেরিগুলো বৃহস্পতিবার সকাল থেকে যাত্রী ও যানবাহন পারাপার করছে। ঘূর্ণিঝড় কোমেনের তেমন প্রভাব এখন পর্যন্ত এই নৌ-পথের ফেরিতে পড়েনি।

সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা আবহাওয়া পর্যবেক্ষণ করছেন। তা ঝুঁকিপূর্ণ হলে ফেরি চলাচলও বন্ধ করে দেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘কোমেন’ এ পরিণত হয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের ১৩তম বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার দুপুর অথবা বিকেল নাগাদ চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে
ঘূর্ণিঝড় কোমেন।

এসএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।