ঢাকা ইস্টার্ন বাইপাস সম্ভাব্যতা যাচাইয়ে জাইকা


প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৮ জুলাই ২০১৫

জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা ঢাকা ইস্টার্ন বাইপাস ও মেট্রোরেল রুট-১ নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে কার্যক্রম শুরু করতে যাচ্ছে। মঙ্গলবার সকালে জাইকার সদর দপ্তরে সংস্থাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডমিচি হিদাকি এর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে জাপান সফররত বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের বৈঠকে এ বিষয়ে দু’পক্ষ সম্মত হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ঢাকা ইস্টার্ন বাইপাস ও মেট্রোরেল রুট-১ নির্মাণে অর্থায়নের প্রস্তাব ছাড়াও মেট্রোরেল রুট-৫, যমুনা নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণ, পদ্মা সেতুর সঙ্গে সংযুক্ত চরজানাজত সংযোগ, ভাঙ্গা-ভাটিয়াপাড়া-কালনা সংযোগ সড়ক, পাঁচগাছি সেতু, সোনাপুর-সোনাগাজী-জোরারগাছ সড়ক নির্মাণে জাইকা’র মাধ্যমে জাপান সরকারের অর্থায়নের প্রস্তাব করেন।

জাইকা’র পক্ষ হতে জানানো হয়, কৌশলগত পরিকল্পনা হালনাগাদকরণের পাশাপাশি মেট্রোরেল রুট-১ ও ইস্টার্ন বাইপাস নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ের প্রক্রিয়া শুরু করা হবে। যমুনা নদীর উপর দিয়ে একটি রেলসেতু নির্মাণে জাপান সরকার অর্থায়ন করবে বলেও এ সময় জানানো হয়।

জাপানে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, বাংলাদেশ দূতাবাসের ইকোমিক মিনিস্টার ড. জীবন রঞ্জন মজুমদার, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব আবদুল মালেকসহ সফরকারী প্রতিনিধিদলের সদস্যগণ এ সময় উপস্থিত ছিলেন।

এএসএস/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।