র‌্যাংকিংয়ে উন্নতি তামিম-লিটন-জুবায়েরের


প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৬ জুলাই ২০১৫

বৃষ্টির বাধায় চট্টগ্রাম টেস্ট ড্র হলেও আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তামিম ইকবাল, লিটন দাস ও জুবায়ের হোসেনের। রোববার আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ে তাদের অবস্থানের উন্নতি হয়েছে।

আইসিসির তথ্য অনুযায়ী, ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে এক ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠে এসেছেন তামিম। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও এক ধাপ এগিয়েছেন। ৬২৩ রেটিং পয়েন্ট নিয়ে তিনি ২৮ নম্বরে রয়েছেন। তবে তিন ধাপ পিছিয়েছে মুমিনুল হকের অবস্থান। তার রেটিং পয়েন্ট ৬৩৪। অন্যদিকে ১৯ ধাপ এগিয়েছেন লিটন। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ের ৮০ নম্বরে আছেন তিনি। তার রেটিং পয়েন্ট ৩৫০।

শীর্ষ পঞ্চাশ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৪৯ নম্বরে অবস্থান করছেন এ ডানহাতি ব্যাটসম্যান। তার রেটিং পয়েন্ট ৫০২। তবে মাহমুদুল্লাহর সমান রেটিং পয়েন্ট নিয়ে মুশফিকুর রহিম আগের অবস্থান ৪৯ নম্বরেই আছেন।

বোলারদের মধ্যে জুবায়ের হোসেন সাত ধাপ এগিয়ে ক্যারিয়ার ৫২তম স্থানে উঠে এসেছেন। তার রেটিং পয়েন্ট ৩১৩। ২৭৯ রেটিং পয়েন্ট নিয়ে দুই ধাপ এগিয়ে ৬১তম স্থানে মাহমুদুল্লাহ। চট্টগ্রাম টেস্টের ম্যাচসেরা মুস্তাফিজুর রহমান ৮৬ নম্বরে রয়েছেন। তার রেটিং পয়েন্ট ১৫৪।

সাকিব ৬১৪ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন ১৫ নম্বরে। তাইজুল ইসলাম এক ধাপ পিছিয়ে ৪১ নম্বরে নেমে গেছেন। তার রেটিং পয়েন্ট ৩৭৯।

এছাড়া শীর্ষ ১০ জন বোলারদের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। ডেল স্টেইন, ট্রেন্ট বোল্ট ও ইয়াসির শাহ যথাক্রমে এক, দুই ও তিন নম্বরে রয়েছেন।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডার। এরপর যথাক্রমে আছেন- রবিচন্দ্রন অশ্বিন, মিচেল জনসন ও স্টুয়ার্ট ব্রড।

আরটি/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।