জিএসকে ও সেভ দ্য চিলড্রেন পুরস্কারের জন্য মনোনয়ন আহ্বান


প্রকাশিত: ১০:৫৫ এএম, ২২ জুলাই ২০১৫

বহুজাতিক ওষুধ ও স্বাস্থ্যসেবা খাতের কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) ও সেভ দ্য চিলড্রেন তৃতীয়বারের মতো বাৎসরিক এক মিলিয়ন ডলারের স্বাস্থ্যসেবা উদ্ভাবনী পুরস্কার (হেলথকেয়ার ইনোভেশন অ্যাওয়ার্ড) এর জন্য মনোনয়ন আহ্বান করেছে। উন্নয়নশীল বিশ্বের শিশু মৃত্যুহার কমাতে প্রত্যক্ষ অবদান রাখা উদ্ভাবনী স্বাস্থ্যসেবার স্বীকৃতি দেয়ার লক্ষ্যে ঘোষিত পুরস্কারের জন্য এ মনোনয়ন আহ্বান।

২০১৫ সালের ১৫ জুলাই থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে উন্নয়নশীল দেশের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বাস্তবায়ন করা উদ্ভাবনী স্বাস্থ্যসেবার মনোনয়ন জমা দিতে পারবে। বিজ্ঞাপনী সংস্থা  ইমপ্যাক্ট পিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব উদ্ভাবনী সাস্থ্যসেবা পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুহার হ্রাসে উল্লেখযোগ্য অবদান রেখেছে, টেকসই এবং আরো বৃহৎ পরিসরে ব্যবহারের সম্ভাবনাসহ অন্যান্য অঞ্চলেও প্রবর্তনের সম্ভাবনা রয়েছে- সে রকম উদ্ভাবনী স্বাস্থ্যসেবাই এ মনোনয়নের যোগ্য হবে।

জানা গেছে, বর্তমান বিশ্বের লাখ লাখ মানুষের মৌলিক স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকার প্রেক্ষাপটে এ বছর এমন ধরনের উদ্ভাবনের ওপর বিশেষ জোর দেয়া হবে, যেগুলোর লক্ষ্য উন্নয়নশীল দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা আরো শক্তিশালী করা এবং গর্ভবতী মাসহ পাঁচ বছরের কম বয়সী শিশুদের জনস্বাস্থ্যসেবায় প্রবেশাধিকারের হার বৃদ্ধিতে সহায়তা করা।

জানা যায়, জিএসকের সিইও অ্যান্ড্রু উইটি ও সেভ দ্য চিলড্রেন-এর সিইও জাস্টিন ফরসাইথের সভাপতিত্বে পরিচালিত এবং জনস্বাস্থ্য, বিজ্ঞান ও শিক্ষা ক্ষেত্রের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি বিচারক প্যানেল সেরা স্বাস্থ্যসেবা প্রবর্তনকারী এক বা একাধিক প্রতিষ্ঠানকে সম্পূর্ণ বা আংশিক তহবিল প্রদান করবে।

এবারের স্বাস্থ্যসেবা উদ্ভাবনী পুরস্কার তহবিল সরবরাহের পাশাপাশি স্বাস্থ্যব্যবস্থার চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন পন্থাগুলোর পর্যালোচনা ও মূল্যায়নের একটি মঞ্চ তৈরি করবে। এ উদ্যোগ তাদেরই স্বীকৃতি দেবে যারা স্বাস্থ্যসেবায় অবদান রাখার পাশাপাশি স্বাস্থ্যসেবায় নিয়োজিত আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করছে।

নির্বাচন প্রক্রিয়া ও মাপকাঠিগুলোর বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে myg.sk/Save-HealthcareInnovationAward এই লিংকে। এতে অংশগ্রহণ করতে আবেদন করা যাবে আগামী ৭ সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। বিজয়ীদের নাম নভেম্বরে ঘোষণা করা হবে।

এমইউ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।