ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৭শ` কোটি টাকা


প্রকাশিত: ০৯:১৫ এএম, ২২ জুলাই ২০১৫

পবিত্র ঈদ-উল-ফিতরের ছুটির পর দ্বিতীয় কার্যদিবস বুধবার ইতিবাচক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। ঊর্ধ্বমূখি প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেনে শুরু হলেও পরে সূচকের উঠানামা লক্ষ্য করা গেছে।

দিনশেষে দেশের প্রধন শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে সব ধরণের সূচক আর টাকার অংকে লেনদেন ছাড়িয়েছে ৭০০ কোটি টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

দিনশেষে ঢাকার শেয়াববাজারে টাকায় লেনদেন হয়েছে ৭১৫ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ২২৩ কোটি বেশি।

মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭১ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক দশমিক ৮৯ পয়েন্ট কমে এক হাজার ৮৫৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৩১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৪ টির দাম বেড়েছে, কমেছে ১৪২ টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক এক পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৫৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ১০১টির, কমেছে ১২৬ টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১ কোটি ৬৪ লাখ টাকা।

এসআই/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।