খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান


প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১২ জুলাই ২০১৫

ভেজাল ও মাদকবিরোধী আলোচনা সভায় খাদ্যে ভেজাল প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি ভেজালকারবারীদের বিরুদ্ধে প্রশাসনকে আরো কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকন উদ্-দৌলা। রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত খাদ্যে ভেজাল ও মাদকবিরোধী এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভেজাল খাদ্যের কালো থাবা থেকে জাতিকে মুক্ত করতে হলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। যাতে মানুষ নিজের জ্ঞাতে বা অজ্ঞাতে ভেজাল খাদ্য গ্রহণ না করে। জনগণ যদি ভেজাল খাবার এড়িয়ে চলে তাহলে ভেজাল কারবারিরাও আর ভেজাল খাবারের ব্যবসা করতে পারবেন না।

বেসরকারি সংগঠন ভেজাল ও মাদকবিরোধী আন্দোলন ‘আমাদের ও পরবর্তী প্রজন্মের সুস্থ্য জীবনের জন্য চাই ভেজাল ও বিষ মুক্ত খাবার’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে। জনতার কথা বলে, আমান ও বাংলাদেশ প্রো-অ্যাক্টিভ ফাউন্ডেশনের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে বিদ্যমান আইনে ভেজালকারবারীদের শাস্তির বিধান থাকলেও অর্থদণ্ড দিয়ে তারা বারবার পার পেয়ে যায়। তাই ভেজাল প্রতিরোধে প্রশাসনকে আরো কঠোর পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে।
 
আলোচনা সভায় বক্তারা ইয়াবাসহ অন্যান্য মাদক থেকে যুব সমাজকে রক্ষা করতে পারিবারিক সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তারা মাদকের ক্ষতি সম্পর্কে যুব সমাজকে সচেতন করতে পাঠ্যপুস্তকে বিষয়টি অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

ভেজাল ও মাদক বিরোধী আন্দোলনের উপদেষ্টা লায়ন আবদুস সালাম চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ গণআজাদী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এস কে সিকদার, এফবিসিসিআই পরিচালক খন্দকার রুহুল আমিন ও আবুল আয়েস খান, নাবিস্কো গ্রুপের চেয়ারম্যান কাজী আয়েশা বেগম, আয়োজক সংগঠনের সহ-সভাপতি মো. সারোয়ার হোসাইন, ভেজাল ও মাদক বিরোধী আন্দোলনের উপদেষ্টা কৃষকলীগের অর্থ সম্পাদক আলহাজ মো. নাজির মিয়া, রেঁস্তোরা মালিক সমিতির মহাসচিব শাহ সুলতান খোকন ও শিক্ষাবিদ ড. আবু ইউসুফ আলী প্রমুখ।

অনুষ্ঠান শেষে আয়োজক সংগঠনের পক্ষ থেকে দুঃস্থদের মধ্যে ঈদের সেমাই, চিনি, নুডলস ও শাড়ী বিতরণ করা হয়। এছাড়াও একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে হুইল চেয়ার ও সাত জনকে রিকশা দেয়া হয়।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।