বিচার বিভাগে কোনো প্রকার দুর্নীতি থাকবে না : এস কে সিনহা


প্রকাশিত: ০১:৩৪ পিএম, ১২ জুলাই ২০১৫

বিচার বিভাগে কোনো প্রকার দুর্নীতি থাকবে না। আর দুর্নীতিকে প্রশ্রয়ও দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।  

তিনি বলেন, `রাজধানী ঢাকার পাশের নারায়ণগঞ্জ জেলাটি ইন্ডাস্ট্রিয়াল এরিয়া। যার ফলে এ এলাকাতে সকলের খেয়াল থাকে একটু বেশি। বর্তমানে এ জেলাতে যে মামলাগুলো রয়েছে নারায়ণগঞ্জ জেলা হিসেবে মামলার সংখ্যা খুব বেশি না। তবুও এ জেলাতে তিন জন যুগ্ম জজ ও দুই জন অতিরিক্ত জজ রয়েছে। অথচ অনেক জেলাতে যুগ্ম জজও নাই। তবে বিভিন্ন জেলাতে বিচারকদের শূন্যতা কাটিয়ে উঠার চেষ্টা চলছে।`

রোববার দুপুরে জেলা ও জজ আদালতের সম্মেলন কক্ষে `নারায়ণগঞ্জ বিচার বিভাগ` আয়োজিত বিচার বিভাগীয় এক সভায় এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, `অনেক সময়ে নারী ও শিশু নির্যাতন বিষয়ক মামলার মেডিকেল রিপোর্টে ইংরেজি শব্দ বেশি পেঁচানো থাকে। এসব লেখা যদি কম্পিউটারে কম্পোজ কিংবা ক্যাপিটাল অক্ষরে লেখা থাকে তাহলে বিচার কাজ সুষ্ঠুভাবে দ্রুত সম্পাদন করা যাবে।

এ সময় তিনি পুলিশ সুপারকে উদ্দেশ্যে করে বলেন, মামলাগুলো যাতে সুষ্ঠুভাবে সম্পাদন হয় সেদিকে আপনাদের খেয়াল রাখতে হবে। তদন্তগুলো দ্রুত সম্পাদন না হলে বিচার কাজে দীর্ঘসূচিতা দেখা দেয়। সহিংসতার মামলাগুলোও সুষ্ঠুভাবে তদন্ত করতে হবে।

নারায়ণগঞ্জ সিনিয়র জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, সুপ্রিম কোর্টের রেজিস্টার জাকির হোসেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা, পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি সাখাওয়াত হোসেন খান প্রমুখ।
 
প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর দেশব্যাপী সফরের অংশ হিসেবে রোববার নারায়ণগঞ্জে আসেন সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)। এ সময় তাকে জেলা সার্কিট হাউজে পুলিশের একটি চৌকষ দল গার্ড-অব অনার প্রদান কর।

পরে তিনি শহরের শায়েস্তা খান সড়কে পুরাতন কোর্ট এলাকাতে অবস্থিত নির্মাণাধীন জুডিশিয়াল ভবনের কাজ পরিদর্শন করেন।

মো:শাহাদাৎ হোসেন/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।