আইএস দমনে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলা শুরু


প্রকাশিত: ০৩:৫৫ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৪

ইসলামিক স্টেটকে (আইএস) দমনে সিরিয়ায় প্রথমবারের মতো বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র বাহিনী। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে মঙ্গলবার থেকে এ হামলা শুরু করা হয়েছে। খবর আলজাজিরা ও বিবিসির।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হামলা শুরুর কথা জানানো হলেও এ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। কোন কোন দেশ মিলে কোন অঞ্চলে এ অভিযান পরিচালনা করছে তা জানায়নি দেশটি। তবে ধারণা করা হচ্ছে, আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘আমি নিশ্চিত করছি, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও তার সহযোগী দেশগুলো সিরিয়ায় আইএসআইএল’র (বর্তমানে আইএস) বিদ্রোহীদের ওপর ফাইটার, বোমারু বিমান ও টমাহক (উত্তর আমেরিকার ইন্ডিয়ানদের ব্যবহৃত কুঠারজাতীয় অস্ত্র) ল্যান্ড অ্যাটাক মিসাইল ব্যবহার করে হামলা চালানো শুরু করেছে।’

তিনি আরও বলেন, ‘কমান্ডার ইন চিফের অনুমোদন নিয়ে দিনের শুরুতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড কমান্ডার এ হামলা চালানোর সিদ্ধান্ত নেন। পরবর্তী সময়ে আমরা এ অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য জানাব।’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় চালানো এ হামলায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ন্যাটো, অস্ট্রেলিয়া ছাড়াও আরব রাষ্ট্রগুলো সহাযোগিতা করছে। তবে আরব রাষ্ট্রগুলো কীভাবে সহযোগিতা করছে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে পারেনি বার্তা সংস্থাটি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।