উন্নত জীবনমান প্রতিষ্ঠায় দরকার সমতা-ভিত্তিক অর্থনীতি


প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৬ জুলাই ২০১৫

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন দেশের হতদরিদ্র মানুষের উন্নত জীবনমান প্রতিষ্ঠার লক্ষ্যেই সমতা-ভিত্তিক অর্থনীতি গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে দেশে দারিদ্রতার হার কমলেও দারিদ্র্য বিমোচনের লক্ষ্য পূরণ হয়নি এবং হতদরিদ্রের হার শতকরা ১১ ভাগের নীচে নামানো সম্ভব হয়নি। সমাজের পিছিয়ে পড়া এসব মানুষকে বেঁচে থাকার ন্যূনতম মান বজায় রাখতে হতদরিদ্রতার কবল থেকে তাদের বের করে আনতে হবে বলেও রাশেদ খান মেনন উল্লেখ করেন।

সোমবার বিকেলে রাজধানীর তোপখানা রোডস্থ দলীয় কার্যালয়ের শহীদ আসাদ মিলনায়তনে পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার ছাত্রলীগ এবং ছাত্র ইউনিয়নের কতিপয় সাবেক নেতা-কর্মীর ওয়ার্কার্স পার্টিতে যোগদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে যোগদানকারীদের মধ্যে খোকন হাওলাদার বক্তৃতা করেন। দলের পলিট ব্যুরোর সদস্যবৃন্দ এবং কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী সরকারি দলের সাথে ওয়ার্কার্স পার্টির সহ-অবস্থানের কারণ সম্পর্কে বলেন, ‘দেশের কৃষক-শ্রমিক ও প্রান্তিক জনগোষ্ঠীর অতিদরিদ্র মানুষের জীবনমানকে উন্নত করা এবং বাংলাদেশকে সফল অগ্রগতির পথে নেয়া ও অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করার ক্ষেত্রে সহযোগিতার জন্য আমরা সরকারের সঙ্গে আছি। কারণ ওয়ার্কার্স পার্টির মূল বক্তব্যই হচ্ছে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা কায়েমে লড়াই-সংগ্রামের পাশাপাশি সমঝোতা ও ঐক্য।’

রাশেদ খান মেনন দাবি করেন, রাজনীতিতে এখন নতুন হাওয়া বইছে এবং সুদীর্ঘ পথপরিক্রমায় রাজনীতি নতুন বাঁক নিয়েছে। আর রাজনীতির নতুন হাওয়ায় ওয়ার্কার্স পার্টির আদর্শ সকলে গ্রহণ করবে বলে তিনি বিশ্বাস করেন।

বিমান মন্ত্রী বিএনপি-জামায়াত জোটের বিরুদ্ধে জঙ্গি ও মৗলবাদকে প্রশ্রয় দিয়ে প্রগতিবাদকে ধ্বংস করার অভিযোগ করেন। রাশেদ খান মেনন জঙ্গিবাদ, দুনীতি, সন্ত্রাস, টেন্ডারবাজির বিরুদ্ধে এবং সুশাসন প্রতিষ্ঠায় সরকারকে আরো বেশি আন্তরিক হওয়ারও আহ্বান জানান।

এসএইচএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।