২ অক্টোবরের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন পরিশোধ


প্রকাশিত: ০৭:৪৩ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

আসন্ন ঈদ ও দূর্গা পূজা উপলক্ষে পোশাক শ্রমিকদের উৎসব ভাতা ২৮ সেপ্টেম্বর ও সেপ্টেম্বর মাসের বেতন ২ অক্টোবরের মধ্যে পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক রোববার সচিবালয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৬ অক্টোবর পবিত্র ঈদুল আযহা পালিত হবে ও ৪ অক্টোবর হিন্দু সম্প্রদায়ের বিজয়া দশমী।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, এবার ঈদ ও পূজা একসঙ্গে হওয়াতে এবার আমরা বেশি সচেতন। পোশাক কারখানা মালিকদের ২৮ সেপ্টেম্বরের মধ্যে উৎসব ভাতা ও চলতি মাসের বেতন ২ অক্টোবরের মধ্যে পরিশোধের অনুরোধ করেছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন। সুবিধামতো সময়ে বোনাস ও বেতন দেওয়া শুরু করতে পারবেন মালিকরা তবে শেষ করতে হবে নির্ধারিত সময়ে।

মন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন-ভাতা পরিবহনের ক্ষেত্রে পুলিশ সহযোগিতা করবে, পুলিশের সহযোগিতা নিতে আমরা মালিকদের অনুরোধ করেছি। যাতে শ্রমিকদের বেতন-ভাতা যাতে কোনভাবে মিসিং না হয়।

মুজিবুল হক বলেন, একসঙ্গে ছুটি না দিয়ে বিভিন্ন এলাকায় পোশাক কারখানা পর্যায়ক্রমে ছুটি দেওয়ার অনুরোধ করা হয়েছে। এতে ভিড় হবে না, শ্রমিকদের বাড়ি ফিরতে সুবিধা হবে।

তোবা গ্রুপের পোশাক কারখানার শ্রমিকদের ঈদের আগে বেতন-ভাতা পাওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শ্রম প্রতিমন্ত্রী বলেন, অতিরিক্ত দায়িত্ব নিয়ে এ বিষয়ে আমাদের চেষ্টা চলমান আছে। আশা করি শ্রমিকরা ঈদের আগে তাদের পাওয়া পাবেন। আলোচনা করছি কিছু একটা করতে পারবো।


পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।