গর্ভবতী কি না জানাবে স্মার্টফোন!


প্রকাশিত: ০৬:০৪ পিএম, ০২ জুলাই ২০১৫

স্মার্টফোন সত্যি সত্যিই যে কতোটা স্মার্ট হয়ে উঠছে তার প্রমাণ মিলবে নতুন একটি উদ্ভাবনে। এবার স্মার্টফোনই জানিয়ে দেবে (নারী হলে) আপনি অথবা (পুরুষ হলে) আপনার বান্ধবী বা স্ত্রী গর্ভবতী কি না!

এতোদিন এই বিষয়ে প্রেগনেন্সি টেস্ট কিট কেনা এবং তা পরীক্ষার আগ পর্যন্ত টেনশনের অন্ত থাকতো না। এবার সেসব ঝামেলা ভুলে যাওয়ার সময়। প্রযুক্তির জামানায় জার্মানির হ্যানোভার ইউনিভার্সিটির হ্যানোভার সেন্টার ফর টেকনোলজির গবেষকরা স্মার্টফোনের জন্য তৈরি করেছেন এমনই এক ফাইবার অপটিক সেন্সর যার সাহায্যে ডায়বেটিস, প্রেগনেন্সিসহ একাধিক বায়োমলিকিউলার টেস্ট করা যাবে।

স্মার্টফোনের সেন্সর বডি ফ্লুইড, রক্ত, ইউরিন, লালা, ঘাম ও নিঃশ্বাস পরীক্ষা করতে পারবে। এমনকি, এই সেন্সরের সঙ্গে জিপিএস সিগনাল যুক্ত করলে তা জানিয়ে দেবে আপনার পার্শ্ববর্তী ওষুধের দোকান, হাসপাতাল বা অ্যাম্বুলেন্সের হদিসও। সারফেস প্লাসমন রিজোনেন্সের সাহায্যে কাজ করে এই সেন্সর। স্মার্টফোন এবার সত্যিই কাজের হয়ে উঠলো বলে!

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।