জায়ান্টকিলার প্যারাগুয়ের সামনে মেসির আর্জেন্টিনা


প্রকাশিত: ১২:৪২ পিএম, ৩০ জুন ২০১৫

২২ বছরের বন্ধ্যাত্ব ঘুচাতে আর মাত্র দুটি ম্যাচ দূরে রয়েছে মেসিবাহিনী। সর্বশেষ ১৯৯৩ সালে এই কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর পাঁচটি বড় টুর্নামেন্টের ফাইনাল খেলার সুযোগ হলেও খালি হাতে ফিরতে হয় তাদের। দু`বার কোপা আমেরিকা, দুবার কনফেডারেশন কাপ এবং সর্বশেষ বিশ্বকাপের ফাইনালে পরাজয়ের বেদনা নিয়েই ফিরতে হয় আর্জেন্টাইনদের।

তবে সেমিফাইনালে প্যারাগুয়ের মতো জায়ান্টকিলারকে পাচ্ছে কোপা আমেরিকার সবচেয়ে সফল দলটি। এবারের আসরে প্যারাগুয়ে বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মতো জায়ান্টদের হারিয়ে বিদায় করে দিয়েছে। গ্রুপ পর্বের খেলায় দুই গোলে পিছিয়ে থেকেও দুর্দান্তভাবে ম্যাচ ড্র করেছে তারা। তাই সেমিফাইনালে আলবেসেলিস্তাদের সামনে কঠিন পরীক্ষা দিতে হচ্ছে মেসিদের।

শুরু থেকেই ফেবারিটের তকমা নিয়েই খেলতে নামে ল্যাটিন আমেরিকার দেশটি। তবে ভক্তদের মন ভরাতে পারেনি মেসি-তেভেজরা। চার ম্যাচে মাত্র চারটি গোল করেছে তারা। বার্সেলোনার হয়ে গোলের পর গোল করলেও চার ম্যাচে সবে একটি গোল করেছেন লিওনেল মেসি। টুর্নামেন্টে এখন পর্যন্ত উজ্বল কোনো পারর্ফম করতে না পারায় ম্যাচটিতে তুমুল প্রতিদ্বন্দ্বিতা আশা করছে ফুটবল বিশেষজ্ঞরা।

এ আসরে আর্জেন্টিনার মতো প্যারাগুয়েও এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি। গ্রুপ পর্বের ম্যাচে আর্জেন্টিনা প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল। তবে দ্বিতীয়ার্ধে দুর্দান্ত খেলে ২-২ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে রামোন ডিয়াজের শিষ্যরা।

প্যারাগুয়ের প্রথম ম্যাচের গোলদাতা ভালদেজ বলেন, ‘আমরা আগের মতো ভুল করতে চাই না (প্রথমার্ধের দুই গোল খাওয়া)। আমরা আবার সবার শ্রদ্ধা চাই। দক্ষিণ আমেরিকার সেরা চারে এসেছি এবং আমরা আরো বেশি চাই।’

তবে আশার কথা শুনিয়েছেন আর্জেন্টিনার মধ্যমাঠের তারকা হেভিয়ার পাস্তুরে। নিজেদেরকে আরো মেলে ধরার প্রত্যয় জানিয়ে বলেন, ‘আমার মনে হয় গত ম্যাচে আমরা খুব ভালো খেলছিলাম যদিও গোলের কমতি ছিল। আগামিতে সেটা আদায় করবো’

তবে এই ম্যাচে টাটা মার্টিনোর চিন্তায় থাকছে মেসি, আগুয়েরো এবং মাসচেরানোর হলুদ কার্ড। কারণ এদের কেউ হলুদ কার্ড দেখলেও খেলতে পারবেন না ফাইনাল ম্যাচ।

নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচে অপরাজিত আছে দুদলই। আর্জেন্টিনা নিজেদের সর্বশেষ পাঁচ খেলায় চার জয় এবং একটি ম্যাচে ড্র করেছে। আর প্যারাগুয়ে পাঁচ খেলায় দুটিতে জয় এবং তিনটি ড্র করেছে।

তবে মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে আর্জেন্টাইনরা। এখন পর্যন্ত দুদেশ মোট ৯৩ বার মোকাবেলা করে আর্জেন্টিনার ৫২ জয়ের বিপরীতে প্যারাগুয়ে জিতেছে ১২টিতে। বাকি ২৯টি ম্যাচ ড্র। বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় প্যারাগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

আরটি/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।