জাতীয় পরিচয়পত্র নিয়ে দুর্নীতি : দুইজন বরখাস্ত


প্রকাশিত: ০৬:১৫ এএম, ২৯ জুন ২০১৫
ফাইল ছবি

জাতীয় পরিচয়পত্র নিয়ে দুর্নীতিতে জড়িত থাকায় অভিযোগে ভোটার তালিকা প্রকল্পের দুইজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা দিতে গিয়ে অবৈধ অর্থনৈতিক লেনদেনের অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

বরখাস্তকৃত দুই কর্মকর্তা হলেন- আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিয়া) প্রকল্পের সহকারী পরিচালক (মুদ্রণ) মোস্তফা হাসান ইমাম এবং টেকনিক্যাল এক্সপার্ট মো. মাহমুদ হাসান।

২০০৭ সালে প্রথমবারের মতো ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর তা বিনামূল্যে দেওয়া শুরু হয়। লেমিনেটেড পরিচয়পত্র দেওয়ার পাশাপাশি সংশোধন, ঠিকানা স্থানান্তরসহ হারালে বা নষ্ট হলে নতুন এনআইডি সরবরাহ করা হয় বিনামূল্যে।

ইসি কর্মকর্তারা জানান, সাড়ে ৯ কোটি ভোটারের তথ্যভাণ্ডার শতভাগ নিখুঁত নয়। অনেক নাগরিকের নামের বানান, ঠিকানা, জন্মতারিখসহ বিভিন্ন তথ্যে ত্রুটি রয়ে গেছে। এ কারণে প্রতিদিনই শত শত নাগরিক তথ্য সংশোধন করতে আসেন। আর এই সুযোগে প্রকল্প কার্যালয়ে একটি দালাল চক্র অসাধু কর্মকর্তা-কর্মচারীর সহযোগিতায় এসব অন্যায় কাজ করছে।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।