যবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন


প্রকাশিত: ১১:৩২ এএম, ২৮ জুন ২০১৫

৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বৈষম্যমূলক বেতনের প্রতিবাদে রোববার সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) ক্যাম্পাসে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।  

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ কর্মসূচি পালন করেছেন।

মানববন্ধন চলাকালে সংক্ষিপ্ত বক্তব্যে শিক্ষকরা বলেন, অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে।  শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনঃনির্ধারণ করে সকল বৈষম্য দূরীকরণপূর্বক সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের (যদি ৮ম বেতন কাঠামোতে প্রস্তাবিত পদটি রাখা হয়) সমতুল্য করা, অধ্যাপকদের বেতন-ভাতা পদায়িত সচিবের সমতুল্য করা, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌক্তিক বেতন স্কেল নিশ্চিত করতে হবে।  রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এ প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী শিক্ষকদের পদমর্যাদাগত অবস্থান নিশ্চিত করতে হবে।  প্রযোজ্য ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের অনুরূপ গাড়ি ও অন্যান্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করতে হবে।  

বক্তারা আরও বলেন, শিক্ষক সমাজ একটি উন্নত জাতি গড়ার কারিগর।  শিক্ষকদের অবমূল্যায়ন ও বঞ্চিত করে এ জাতির উন্নতি, অগ্রগতি, সমৃদ্ধি এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা কোনোভাবেই সম্ভব নয়।  তাই শিক্ষকদের উল্লিখিত যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবিসমূহ মেনে নেয়ার জন্য আমরা সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী মহলের সুদৃষ্টি কামনা করছি।  মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন বিভাগের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

মিলন রহমান/ এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।