ফাইনাল কঠিন হয়ে গেলো পাকিস্তানের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৩৭ পিএম, ১৯ অক্টোবর ২০১৭

৩২ বছর আগে ঢাকা থেকে এশিয়া কাপ হকির ট্রফি উড়িয়ে নিয়ে যাওয়া পাকিস্তানের এবার ফাইনালে ওঠাই কঠিন হয়ে গেলো। সুপার ফোরের প্রথম ম্যাচে মালয়েশিয়ার কাছে ৩-২ গোলে হারার পর বৃহস্পতিবার তিনবারের চ্যাম্পিয়নরা ১-১ গোলে ড্র করেছে দক্ষিণ কোরিয়ার সঙ্গে।

দুই ম্যাচে পাকিস্তানের পয়েন্ট ১। ফাইনালে খেলতে হলে পাকিস্তানকে কয়েকটি সমীকরণ মেলাতে হবে। যার একটি শনিবার ভারতকে হারানো। তবে তার আগে যদি মালয়েশিয়া জেতে ভারতের বিরুদ্ধে।

চারবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার অবস্থাও সুখকর নয়। দুই ম্যাচে তাদের পয়েন্ট ২। টেবিলে এখন তারা দ্বিতীয় স্থানে ভারতের চেয়ে এক ম্যাচ বেশি খেলে। শিরোপা ধরে রাখার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে তাদেরও জিততে হবে শেষ ম্যাচে মালয়েশিয়ার বিরুদ্ধে।

এখনো শিরোপা না জেতা মালয়েশিয়াই আছে সুবিধাজনক অবস্থানে। পাকিস্তানকে হারিয়ে তারা আছে সবার উপরে। টুর্নামেন্টের তিন চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও ভারত কোনো ম্যাচ জিততে না পারায় মালয়েশিয়ার সামনে তৈরি হয়েছে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলার সূবর্ণ সুযোগ।

মালয়েশিয়ার বিরুদ্ধে আগে গোল করে হারতে হয়েছিল পাকিস্তানকে। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেও আগে গোল করে ধরে রাখতে পারেনি তিনবারের চ্যাম্পিয়নরা। পিছিয়ে পড়েও ড্র করে গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট নিয়ে হোটেলে ফিরেছে সর্বশেষ দুইবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া। সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়াকে হারাতে পারলে তাদের ফাইনালে খেলার সম্ভাবনা টিকে থাকবে।

১৫ মিনিটে আজাজ আমহেদের গোল এগিয়ে যায় পাকিস্তান। প্রথম কোয়ার্টারের শেষ মিনিটে দেয়া গোলটি তারা ধরে রেখেছিল দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে। রক্ষণটাকে জমাট রেখে গোল ধরে রাখার চেষ্টা অবশ্য কাজে আসেনি পাকিস্তানের। কোরিয়া শেষ কোয়ার্টারের শুরুর দিকেই লি নামইয়ংয়ের ম্যাচে ফেরে এবং সমতা নিয়েই মাঠ ছাড়ে।

এক সময় মনে হয়েছিল দক্ষিণ কোরিয়া জয় নিয়েই মাঠ ছাড়বে। ম্যাচে ফেরার পর তারা জয়ের জন্য মরণ কামড়ও দিয়েছিল। মাঝ মাঠের খেলাটা ধরে তারা যেমন আক্রমণ শানিয়েছে, তেমন পাকিস্তানের আক্রমণগুলো রুখেছে ঠান্ডা মাথায়। পাকিস্তানও শেষ দিকে দক্ষিণ কোরিয়ার কয়েকটি আক্রমণ থেকে নিজেদের রক্ষা করে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

ফরম্যাট বদলে দেয়ায় বেশ জমে উঠেছে শিরোপা নির্ধারণী পর্ব। ৬ ম্যাচের তিনটি পার হওয়ার পরও ফাইনালে কোন দুই দল খেলবে তা নিয়ে তৈরি হয়েছে নাটকীয়তা। এশিয়া কাপের আগের ৯ আসরের শিরোপা ভাগাভাগি করে নেয়া দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও ভারতের ভাগ্য ঝুলে আছে মিহি সূতোয়।

আরআই/এমএমআর/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।