সুপার ফোরের সুপার লড়াই

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ১৭ অক্টোবর ২০১৭

কোনো অঘটন ছিল না দশম এশিয়া কাপ হকির গ্রুপ পর্বে। ফেবারিট চার দল দক্ষিণ কোরিয়া, পাস্তিান, ভারত ও মালয়েশিয়াই উঠেছে শিরোপা নির্ধারণী পর্ব সুপার ফোরে। এশিয়ার হকির চার সুপার পাওয়ার দলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আসল পর্বটা শুরু হচ্ছে বুধবার বিকেলে। মওলানা ভাসানী স্টেডিয়ামে সুপার শুরু হচ্ছে বিকেল ৩ টায় তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তান ও টুর্নামেন্টের অন্যতম ফেবারিট মালয়েশিয়ার ম্যাচ দিয়ে।

এশিয়া কাপের আগের ৯ বার ট্রফি ভাগাভাগি করে নিয়েছে দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও ভারত। এর মধ্যে সর্বাধিক চারবার কোরিয়ানরা। তিনবার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান ও দুইবার ভারত। সুপার ফোরের একমাত্র দল মালয়েশিয়া যারা এখনো ট্রফিতে হাত ছোঁয়াতে পারেনি। এশিয়া কাপের সর্বাধিক চারবারের আয়োজক এ দেশটির সর্বোচ্চ সাফল্য ২০০৭ সালে তৃতীয় হওয়া। বাকি ৮ আসরের চারটিতেই চতুর্থ হয়েছে তারা।

মালয়েশিয়াকে ধরা হয় এশিয়ার হকির চতুর্থ পরাশক্তি। তবে এবার ঢাকায় তারা এসেছে কোমড় বেধে। পূর্বের সাফল্যকে ছাড়িয়ে এবার অন্তত দ্বিতীয় হয়ে ঘরে ফিরতে চায় তারা। ঢাকায় পা রেখে দলের কোচ-অধিনায়ক অবশ্য শিরোপা জয়ের কোনো লক্ষ্যের কথা বলেননি, ভালো হকি খেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন অফিসিয়াল টুর্নামেন্টপূর্ব অফিসিয়াল সংবাদ সম্মেলনে। মালয়েশিয়া এখন পর্যন্ত ভালো হকিই খেলেছে। দক্ষিণ কোরিয়াকে হারিয়ে তারা হয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন। সুপার ফোরে সে ধারাবাহিকতা থাকলে এশিয়া কাপ নতুন চ্যাম্পিয়ন উপহার দিতেও পারে ঢাকায়।

Hockey

সুপার ফোরের মঞ্চে যাওয়া চার দলের মধ্যে মালয়েশিয়া আর ভারতই কোনো ম্যাচ হারেনি। ‘এ’ গ্রুপে পাকিস্তানকে হারের তেতো স্বাদ দিয়েছে ভারত, ‘বি’ গ্রুপে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে মালয়েশিয়া। ফরম্যাট বদলানো এশিয়া কাপের শিরোপার লড়াই এবার বেশ জমে উঠতে পারে। চার দলের কেউ কারো চেয়ে কম নয়।

এশিয়া কাপের শীর্ষ চার ও নিচের চার দলের ফরম্যাট বদলে হয়েছে দুই রকম। আগের স্থান নির্ধারণী ফরম্যাট বহাল আছে শুধু নিচের চার দলের লড়াইয়ে। শীর্ষ চার দলের শ্রেষ্ঠত্বের লড়াই আরো আকর্ষণীয় করতে খেলা হবে লিগ ভিত্তিক সুপার ফোর।

Hockey

এ ফরম্যাটের প্রধান আকর্ষণ সেরা দলগুলোর অন্তত একটি লড়াই দেখবে পারে দর্শক। যে কারণেই ভারত-পাকিস্তানের একাধিক ম্যাচ দেখতে পাবে হকি প্রিয় মানুষ। দুই চির প্রতিদ্বন্দ্বী দলের দেকা একবার হয়েছে। আরেকটি লড়াই ২১ অক্টোবর। দুই দল ফাইনালে উঠলে সেটা হবে হকিভক্তদের জন্য বাড়তি উপহার।

বুধবার সুপার ফোরের দুটি ম্যাচ। বিকেল সাড়ে ৫ টায় মুখোমুখি হবে ভারত-দক্ষিণ কোরিয়া। পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী ম্যাচের প্রথমটিতে রাত ৮টায় মুখোমুখি হবে জাপান ও ওমান। এ পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ বৃহস্পতিবার চীনের বিরুদ্ধে। জিতলে খেলতে পারবে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ। হারলে শেষ হয়ে যাবে ষষ্ঠ হওয়ারও সুযোগ।

Hockey

সুপার ফোর ও স্থান নির্ধারণী সূচি
১৮ অক্টোবর,
মালয়েশিয়া-পাকিস্তান, ৩টা
ভারত-কোরিয়া, ৫.৩০ মিনিট
জাপান-ওমান, রাত ৮টা

১৯ অক্টোবর
কোরিয়া-পাকিস্তান, ৩টা
মালয়েশিয়া-ভারত, ৫.৩০ মিনিট
বাংলাদেশ-চীন, রাত ৮টা

২১ অক্টোবর
কোরিয়া-মালয়েশিয়া, ৩টা
ভারত-পাকিস্তান, ৫.৩০ মিনিট

২২ অক্টোবর
ফাইনাল

আরআই/আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।