ত্বক শুষ্ক হলে করণীয়


প্রকাশিত: ০৪:৫৫ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৪

বয়স তো আর থামে না। দেখতে দেখতে ৩০ টা বছর পার হয়ে গেল। মাঝে মধ্যে ফেসিয়াল করা হলেও, বেসিরভাগ সময় পার্লার যাওয়া হয়ে উঠে না। এদিকে ত্বক দিনদিন আরও শুষ্ক হয়ে যাচ্ছে। এমন অবস্থায় কী করবেন বুঝতে পারছেন না। তাই, শুষ্ক ত্বকের হাত থেকে রেহাই পাওয়ার ঘরোয়া টিপস রইল কেবলমাত্র আপনার জন্য৷

সকালে ঘুম থেকে ওঠার পর ক্লেনজিং ক্রিম বা জেল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। ক্রিম বা জেল লাগাবার সময় হালকা হাতে মাসাজ করে ভিজে তুলো দিয়ে মুখ মুছে নিন।

তুলোয় গোলাপজল নিয়ে ভাল করে মুখ মুছে নিন। সকালে যদি বাইরে বের হন তাহলে অবশ্যই উচ্চ এসপিএফযুক্ত সানস্ক্রিন লাগান। আর বাড়িতে থাকলে কোনও ভাল ময়েশ্চারাইজার লাগাতে পারেন। রাতে বাড়ি ফেরার আগে ভাল করে মুখ পরিষ্কার করবেন।

রাতে শুতে যাওয়ার আগে মুখে ও গলায় নারিশিং ক্রিম লাগিয়ে হালকা হাতে কিছুক্ষণ মাসাজ করুন। প্রয়োজন হলে সামান্য জল নিতে পারেন। সবশেষে ভিজে তুলো দিয়ে মুখ মুছে নিন। এর পাশাপাশি সপ্তাহে একদিন বা দু’দিন ফেশ মাস্কও ট্রাই করতে পারেন।

মধু, সামান্য দুধ ও আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। ১৫ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনের যে কোনও সময়ে লাগাতে পারেন। দুধ, মধু ও অমন্ড অয়েল ত্বককে ভেতর থেকে নারিশ করবে ফলে আপনার শুষ্ক ত্বকের সমস্যা অনেকটা কমবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।