যেখানে অপ্রতিদ্বন্দ্বী তামিম


প্রকাশিত: ০৪:২১ এএম, ১৩ জুন ২০১৫
ফাইল ছবি

ভারতের বিপক্ষে ফতুল্লা টেস্টের চতুর্থ দিনে তামিম ইকবাল এমন এক কীর্তি গড়েছেন যেটা ক্রিকেট ইতিহাসে আর কারো নেই। রেকর্ডটি হল, একই দলের টেস্টের সর্বোচ্চ রানের মালিক (৩০৩৯), ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক (৪৪৩৭), টেস্টের সর্বোচ্চ সেঞ্চুরি (৭টি), ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরি (৬টি), টেস্টের সর্বোচ্চ ইনিংস (২০৬) ও ওয়ানডের সর্বোচ্চ ইনিংস (১৫৪)।

একই দলের টেস্ট ও ওয়ানডে দুই ধরনের ক্রিকেটে ব্যাটিংয়ের মূল তিনটি রেকর্ডই (রান–সেঞ্চুরি–সর্বোচ্চ ইনিংস) এখন তামিমের দখলে। শুধু তাই নয়, দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ছ্ক্কার রেকর্ডটিও তামিমের। তামিম (২৭টি) ছক্কা মেরে সর্বোচ্চ ছক্কার তালিকায় রয়েছেন। এমনকি তামিম ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি বার শূন্য রানে আউট হয়েছেন।

শনিবার ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিনে ২১ বলে ১৯ রান করে আউট হওয়ার আগে তিনি এ অনন্য রেকর্ড গড়েন। সদ্য শেষ হওয়া পাকিস্তানের বিপক্ষে সিরিজে রেকর্ডগুলো নিজের করে নিয়েছিলেন তামিম। শুধু বাদ ছিল টেস্টে সর্বোচ্চ রানের বেকর্ডটি। হাবিবুলের ৩০২৬ রান থেকে মাত্র ৭ রান দূরে থেকে ফতুল্লা টেস্ট শুরু করেছিলেন তামিম। চতুর্থ দিন সকালেই ছাড়িয়ে যান হাবিবুলকে। টেস্টে তামিমের রান এখন ৩০৩৯।

কীর্তির দিক দিয়ে তামিমের সবচেয়ে কাছাকাছি আছেন টেন্ডুলকার ও পন্টিং। দুজনই নিজ নিজ দলের টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক, টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরির মালিকও তারা। তবে দলের টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ ইনিংস দুটি টেন্ডুলকার ও পন্টিং নিজেদের নামের পাশে লেখাতে পারেননি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।