২০২৬ বিশ্বকাপ ফুটবলের নিলাম বাতিল


প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১০ জুন ২০১৫

২০২৬ সালের বিশ্বকাপের নিলাম প্রক্রিয়া বাতিল করেছে ফিফা। আয়োজক স্বত্ব নিয়ে চতুর্দিকে দুর্নীতির প্রশ্ন ওঠায় বুধবার নিলাম প্রক্রিয়া বাতিলের এই ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থাটি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফা জানায়, ‘বর্তমান পরিস্থিতির কারণে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের বিডিং (নিলাম) প্রক্রিয়াটি স্থগিত করা হয়েছে। ফিফার কার্যনির্বাহী কমিটির পরবর্তী সভায় আলোচনার মাধ্যমে ২০২৬ বিশ্বকাপের বিডিং প্রক্রিয়ার তারিখ নির্ধারণ করা হবে।’

জানা যায়, ২০১৮ ও ২০২২ সালের আসন্ন বিশ্বকাপ ফুটবল আয়োজনকে ঘিরে বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে স্থগিত করা হল নিলাম প্রক্রিয়া।

রাশিয়া ও কাতারে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে বিপুল পরিমাণের আর্থিক লেনদেনের যে দুর্নীতির অভিযোগ উঠেছে সেটা এখন তদন্ত করছে সুইজারল্যান্ড।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে আগ্রহীদের মধ্যে প্রথম স্থানে রয়েছে। এছাড়া কানাডা, মেক্সিকো এবং কলোম্বিয়া আগ্রহী বলে জানা গেছে।

অস্ট্রেলিয়া ও চীন বিশ্বকাপ আয়োজক হতে পারবে না কারণ তারা কাতারের সাথে এশিয়ান ফুটবল ফেডারেশনের সদস্য।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।