কবি ফররুখ আহমেদের ৯৬তম জন্মবার্ষিকী আজ


প্রকাশিত: ০৭:৫৬ এএম, ১০ জুন ২০১৫

আজ ১০ জুন । কবি ফররুখ আহমেদের ৯৬তম জন্মবার্ষিকী। যথাযথ উদ্যোগের অভাবে সংরক্ষণ করা সম্ভব হচ্ছে না মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল গ্রামে অবস্থিত কবি ফররুখ আহমেদের পৈত্রিক বাড়িটি। ১৯১৮ সালের ১০ জুন এখানে জন্মেছিলেন মানবতার এ কবি।

তার লেখা সাত সাগরের মাঝি, সিরাজুল মুনীর, নৌফেল ও হাতেম, মুহুর্তের কবিতা, পাখির বাসা, হাতেম তায়ী, নতুন লেখা, হরফের ছড়া, ছড়ার আসর প্রভৃতি বইয়ের অনেক কবিতাই সরকারি পাঠ্যপুস্তকে গুরুত্বের সাথে স্থান পেয়েছে। দেশের স্বনামধন্য কবিদের মধ্যে তিনি একজন। কিন্তু এই মহান কবির গ্রামের বাড়ির স্মৃতি সংরক্ষণের জন্য কোন উদ্যোগ এখনো পর্যন্ত নেয়া হয়নি। এমনকি জেলা শহরে তার নামে কোন প্রতিষ্ঠান কিংবা সড়কের নামকরণ পর্যন্ত করা হয়নি। গড়ে তোলা হয়নি কোন পাঠাগার।

ফররুখ আহমেদের ছোটভাই মুক্তিযোদ্ধা সৈয়দ মারুফ আহমেদ মাক্কুভাই জাগো নিউজকে জনান, অনেক কষ্টে গ্রামের বাড়িতে ভাঙ্গাচোরা ঘরগুলো আঁকড়ে বেঁচে আছেন তিনি। কিন্তু আর্থিক সমর্থ্য না থাকায় তিনি ঘরগুলো সংস্কার করতে পারছেন না। পাশাপাশি কবির ব্যবহার্য জিনিসপত্রগুলো যথাযথভাবে সংরক্ষণ করা সম্ভব হচ্ছে না। একই কারণে প্রকাশ করা সম্ভব হচ্ছে না কবি ফররুখ আহমেদের অপ্রকাশিত বেশ কিছু পাণ্ডুলিপি।  

এদিকে, ফররুখ আহমেদের গ্রামটি চিহ্নিত করে রাখার জন্য বছর দুই আগে জেলা পরিষদের উদ্যোগে গ্রামে ঢোকার মুখে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। কিন্তু সেটিও এখন ভঙ্গুরপ্রায়। তাই কবির স্মৃতি রক্ষার্থে তার বাড়িটি সংরক্ষণের পাশাপাশি তার নামে একটি পাঠাগার ও অন্যান্য প্রতিষ্ঠান গড়ে তোলা আহ্বান জানান এলাকাবাসী ও দর্শনার্থীরা।

মো. আরাফাত হোসেন/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।