প্রাথমিক শিক্ষকদের ১২ দফা আদায়ের আন্দোলন


প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৯ মে ২০১৫

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা ১২ দফা দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন। এরমধ্যে বেতন বাড়ানোর দাবিও রয়েছে।

বাংলাদেশ সহকারী প্রাথমিক শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমীন শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ কর্মসূচি ঘোষণা করেন।

এই শিক্ষক নেতা বলেন, ‘‌ঘোষিত দাবি মেনে নিলে সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ে ৫ থেকে ১০ জুন কালো ব্যাজ ধারণ, ১১ থেকে ১৫ জুন এক ঘণ্টা করে কর্মবিরতি এবং সব শিক্ষা প্রতিষ্ঠানে কালো পতাকা টাঙানো হবে।’

তিনি আরো বলেন, ‘মানুষ গড়ার কারিগর’ বলা হলেও প্রাথমিক শিক্ষকদের বেতন দেওয়া হয় একজন গাড়ি চালকের চেয়ে কম।’

অন্যদিকে প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের বেতনের অন্যায্য ব্যবধান নিয়েও তিনি ক্ষোভ প্রকাশ করেন। এই প্রেক্ষিতে তিনি প্রধান শিক্ষকের বেতন স্কেল আট হাজার টাকা ও সহকারী শিক্ষকদের ছয় হাজার চারশ টাকা করার দাবি জানান।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে, প্রধান শিক্ষকদের পদক্রম দশম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের একাদশ গ্রেডে উন্নীত করা, প্রধান ‍শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে পদোন্নতির ভিত্তিতে ওই পদে নিয়োগ, সহকারী শিক্ষক পদটিকে ‘এন্ট্রি পদ’ ধরে মহাপরিচালক পর্যন্ত পদোন্নতির নীতি প্রণয়ন, প্রাথমিক শিক্ষা সম্পর্কিত বিভাগীয় নীতি নির্ধারণী সিদ্ধান্তের ক্ষেত্রে সাংগঠনিক প্রতিনিধিত্ব নিশ্চিত করা, শিক্ষা বাজেটের অর্ধেক প্রাথমিক শিক্ষা খাতে ব্যয় নিশ্চিত করা, নিয়োগ বিধিতে নারী ও পুরুষের সমান শিক্ষাগত যোগ্যতা রাখা, শিক্ষক নিয়োগে ২৫ শতাংশ পোষ্য কোটা চালু করা, চাকুরির সময়কাল ২০ বছর পূর্ণ হলে স্বেচ্ছায় অবসরের সুযোগসহ পেনশনের সুবিধা চালু করার দাবিও রয়েছে।

দাবি পূরণ না হলে পরে সংবাদ সম্মেলন করে মহাসমাবেশসহ নতুন কর্মসূচি ঘোষনা করা হবে হুঁশিয়ার করেন শাহিনুর আলআমীন।

মানববন্ধনে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরিন সুলতানা, বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাজাহান আলম সাজুসহ বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নেতারা উপস্থিত ছিলেন।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।