সেরেনা ও শারাপোভার ছাড়িয়ে যাবার আসর


প্রকাশিত: ১০:২৭ এএম, ২২ মে ২০১৫

আগামী ২৪ মে থেকে রোলা গারো’তে শুরু হওয়া ফ্রেঞ্চ ওপেন শিরোপা জয়ের দৌড়ে অন্যান্যদের চেয়ে অনেক বেশি এগিয়ে সেরেনা ও শারাপোভা। আর এবারের আসরটি হবে দু’জনের কাছেই গুরুত্বপূর্ণ। কারণ বিংশ শতাব্দীর বর্তমান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি দু’বার করে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন সেরেনা ও শারাপোভা।

বিংশ শতাব্দীতে সর্বোচ্চ চারবার শিরোপা জিতেছেন বেলজিয়ামের জাস্টিন হেনিন। ইতোমধ্যে অবসর নিয়েছেন তিনি। তাই আসন্ন টুর্নামেন্টটি সেরেনা ও শারাপোভার কাছে একে অপরকে ছাড়িয়ে যাবার আসর।

বিশ্ব র্যাং কিং এ শীর্ষস্থানটি শক্তপোক্তভাবেই ধরে রেখেছেন সেরেনা। হওয়াটাই স্বাভাবিক। কারণ বর্তমান সময়ে কোর্টের রাণী বলা হয় সেরেনাকে। তাই প্রত্যকটি টুর্নামেন্টেই হট ফেভারিট হিসেবেই শুরু করেন তিনি। আসন্ন ফ্রেঞ্চ ওপেনেও এর ব্যতিক্রম হচ্ছে না।

তবে এই ফ্রেঞ্চ ওপেন নিয়ে চিন্তাটা একটু বেশিই থাকে সেরেনার। কারণ অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন ও ইউএস ওপেনে পাঁচ বা তার অধিক শিরোপা অনায়াসেই জিতেছেন উইলিয়ামস পরিবারের ছোট কন্যা। কিন্তু ফ্রেঞ্চ ওপেনে দু’টিতেই আটকে আছেন তিনি।

প্রথমটি ২০০২ সালেই জিতছেন সেরেনা। আর পরেরটি জিততে বহুকাল অপেক্ষা করতে হয়েছে তাকে। প্রায় এক যুগের কাছাকাছি সময় পর অর্থ্যাৎ ২০১৩ সালে ফ্রেঞ্চ ওপেনে নিজের দ্বিতীয় শিরোপার স্বাদ পান সেরেনা। তাই এই টুর্নামেন্টে নিজের ভালো খেলার গ্রাফটার আরও উন্নতি চাইছেন সেরেনা।

তিনি বলেন, ‘আমার শোকেসে তিন গ্র্যান্ড স্লামের ট্রফিগুলো পাঁচ ও ছয়ের মধ্যে। একমাত্র ফ্রেঞ্চ ওপেনই দুটি। আর এখানে খুব বেশি ভালোও খেলতে পারিনি। তবে এবার সেই চিত্র পাল্টে দিতে চাই। ভালো খেলতে চাই। শিরোপাও জিততে চাই। যাতে শোকেসে অন্যান্য ট্রফির সাথে ফ্রেঞ্চ ওপেনের সংখ্যা কিছুটা হলেও মানানসই হয়।’

বর্তমান যুগে সেরেনার প্রধান প্রতিদ্বন্দ্বী ভাবা হয় শারাপোভাকে। আর আসন্ন টুর্নামেন্টে দু’জনের প্রতিদ্বন্দ্বীর আবহটা আরও অনেক বেশি চরমে। কারণ ফ্রেঞ্চ ওপেনে সমান দু’বার করে শিরোপা জিতেছেন সেরেনা-শারাপোভা। তাই একে অপরকে ছাড়িয়ে যাবার বিষয়টি বেশ ভালোই জানা আছেন সেরেনার।

তিনি বলেন, ‘গেল কয়েক বছর যাবৎ সবক’টি টুর্নামেন্টেই শারাপোভার প্রধান প্রতিপক্ষ ভাবা হচ্ছে আমাকে। আর আসন্ন ফ্রেঞ্চ ওপেনে সেটি আরও অনেক বড় রুপ নিয়েছে। দু’জনেরই শিরোপা দু’টি করে। যে জিতবে তারই শিরোপা তিন-এ পৌছাবে এবং সেই এগিয়ে যাবে। এ বিষয়টি আমার মস্তিষ্কেতেও আছে।’

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।