টেস্ট ক্রিকেটে দর্শক বাড়াতে রমিজের পরামর্শ


প্রকাশিত: ১১:০৮ এএম, ০৫ জুলাই ২০১৭

টি-টোয়েন্টির ক্রিকেটের মতো অতটা আবেদন নেই টেস্ট ক্রিকেটের! টেস্ট ক্রিকেটে দর্শক সমাগমও হয় কম। বিশেষ করে এশিয়ান দেশগুলোতে তথা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কায়। কারণ টেস্টের জন্য কোনো সময় বরাদ্ধ থাকে না। যেমনটা থাকে টি-টোয়েন্টি লিগগুলোর জন্য।

আইপিএল, বিপিএল, পিএসএল, সিপিএল; এশিয়ান দেশগুলোর জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। নির্ধারিত সময় থাকে এই আসরগুলোর জন্য। বিশ্বের নামিদামি ক্রিকেটারদের নজর থাকে এই লিগগুলোতে। কারণ এতে থাকে কাড়ি কাড়ি টাকার হাতছানি।

সেই তুলনায় টেস্টের জন্য সময় বরাদ্ধ থাকে না। তাছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টির মতো তেমন সিরিজ আয়োজন করাও হয় না। দর্শকের উপস্থিতিও কম। অথচ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে তার উল্টো চিত্র। এশিয়ায় টেস্ট ক্রিকেটে দর্শক বাড়াতে পরামর্শ দিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা। জানালেন, টেস্ট ক্রিকেটের জন্য অন্তত দুই মাস বরাদ্ধ রাখতে পারে আইসিসি।

রমিজ রাজার পরামর্শ, ‘টেস্ট ক্রিকেটের সময়সূচি ঠিকমতো তৈরি না করার জন্যই এশিয়াতে এমনটি হচ্ছে। আমার মনে হয়, আইসিসির উচিত কেবল টেস্ট ক্রিকেটের জন্যই বছরের একটা সময় বরাদ্দ রাখা। তা হতে পারে দুই মাস। এই সময়টাতে শুধু টেস্ট ম্যাচই খেলবে ক্রিকেটাররা।’

‘এছাড়া আইসিসিকে নিশ্চিত করতে হবে যে এই সময়টা অন্য কোনো টুর্নামেন্ট বা সিরিজ আয়োজন করা না হয়। আমার মনে হয়, আইসিসির টেস্ট নিয়ে ভালো কিছু পরিকল্পনা আছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আদলে তারা এটি বাস্তবায়ন করবে।’- যোগ করেন পাকিস্তানি এই ধারাভাষ্যকার।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।