রেলওয়ের জমি সংক্রান্ত যাবতীয় তথ্য চেয়েছে সংসদীয় কমিটি


প্রকাশিত: ১১:৫৫ এএম, ২০ মে ২০১৫

বাংলাদেশ রেলওয়ের জমি সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়েছে সংসদীয় কমিটি। জমির সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে রেলের কি পরিমাণ জমি কতজনকে বৈধভাবে লিজ দেওয়া হয়েছে, তাদের সঙ্গে কি চুক্তি ছিল, চুক্তি অনুযায়ী তা সঠিকভাবে পালন করা হয়েছে কিনা সে সকল বিষয়ে বিস্তারিত সুস্পষ্ট প্রতিবেদন কমিটিতে জমা দিতে বলা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এসব তথ্য চাওয়া হয়।

কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে  বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, মো. আলী আজগর, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশ নেন।

সূত্র জানায়, রেলওয়ের পূর্বাঞ্চলের অবৈধ বিলবোর্ডগুলো আগামী এক মাসের মধ্যে উচ্ছেদ এবং রেলওয়ে একটি হেল্প লাইন চালু করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে রেল ব্যবস্থাপনা আধুনিকায়ন, লাভজনক ও যুগোপযোগী করার লক্ষ্যে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, রেলওয়ের উন্নয়নের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ৪০টি সমঝোতা চুক্তি হয়েছে এবং রেল ব্যবস্থাপনা আধুনিকায়ন, লাভজনক ও যুগোপযোগী করার লক্ষ্যে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হিসাবে ২৭টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।