পুরুষদের ক্রিকেটেও নেই এমন রেকর্ড গড়লেন নারী ক্রিকেটার


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ০৩ জুলাই ২০১৭

ক্রিকেটে তো কত রেকর্ডই হয়। প্রতিটি ম্যাচেই কোনো না কোনো রেকর্ড গড়ে বসেন কোনো না কোনো ক্রিকেটার। কিন্তু দক্ষিণ আফ্রিকান নারী ক্রিকেট দলের অধিনায়ক ডেন ফন নিকার্ক এমন এক রেকর্ড গড়লেন, যেটা পুরুষদের ক্রিকেটেও নেই।

ক্রিকেটের ১৭৩ বছরের ইতিহাসে বিরল এই কীর্তি রচনা করলেন এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। বল হাতে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের কোনো রান দিলেন না। অতিরিক্ত দিলেন না। একই সঙ্গে ৪ উইকেট দখল করে বিশ্ব রেকর্ড গড়লেন এই প্রোটিয়া নারী ক্রিকেটার।

ইংল্যান্ডে চলমান নারী বিশ্বকাপে রোববার গ্রুপ পর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই রেকর্ড গড়েন ২৪ বছর বয়সী তরুণী। যে রেকর্ড পুরুষ ক্রিকেটেও নেই। ক্রিকেটের ইতিহাসে কোন রান না দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেয়ার ঘটনা আছে চারবার। এর মধ্যে ওয়ানডেতে দু’বার, টেস্ট এবং টি-টোয়েন্টিতে একবার করে।

সব মিলিয়ে কোনো রান না দিয়ে ৩ কিংবা তার বেশি উইকেট নেয়ার ৫টি ঘটনার মধ্যে চারটিই নারীদের দখলে। একটিমাত্র ঘটনা পুরুষদের দখলে। সেটা ১৯৫৯ সালে ভারতের বিরুদ্ধে দিল্লি টেস্টে অস্ট্রেলিয়ান বোলার রিচি বেনোর। নারী বিশ্বকাপে কোনো অধিনায়ক হিসেবে ডেন ফন নিকার্কের এটাই আবার সেরা বোরিং ফিগার। রিচি বেনোর বোলিং ফিগার ৩.৪-৩-০-৩। সেখানে ফন নিকার্কের বোলিং ফিগার ৩.২-৩-০-৪।

১৯৯৭ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে অস্ট্রেলিয়ান নারী বোলার অলিভিয়া ম্যাগনো ১.৪ ওভার বল করে কোনো রান না দিয়ে নেন ৩ উইকেট। ২০১২ সালে বাংলাদেশের নারী ক্রিকেট দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কান সান্দামালি দোলাওয়াত ১ ওভার বল করে কোনো রান না দিয়ে নেন ৩ উইকেট। এরপর ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডের অ্যারান ব্রিন্ডল ২ ওভার বল করে কোনো রান না দিয়ে নেন ৩ উইকেট।

লেস্টারের গ্রেস রোডে অনুষ্ঠিত ম্যাচে ডেনের ঘূর্নিতে ২৫.২ ওভারে মাত্র ৪৮ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। জবাবে ৬.২ ওভারেই ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট ইতিহাসে শূন্য রানে ১ উইকেট নেওয়ার ঘটনা আছে ৬৬ বার। পুরুষদের ক্রিকেটে এটি ঘটেছে ৬২ বার এবং নারী ক্রিকেটে মাত্র ৪ বার। আবার ২৪ বার এমন ঘটেছে যেখানে দু’ওভার বল করে কোনও রান না দিয়ে এক জন বোলার উইকেট পেয়েছেন।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।