বেকার হয়েই দিন শুরু করলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা


প্রকাশিত: ০১:১৯ পিএম, ০১ জুলাই ২০১৭

নতুন অভিজ্ঞতা দিয়ে নতুন একটি দিন শুরু করলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। জীবনে এমনও কোনো দিন তাদের ক্যারিয়ারে আসবে, সেটা হয়তো কল্পনাও করতে পারেননি স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নাররা। চুক্তি সংক্রান্ত জটিলতার জের ধরে আজ থেকেই বেকার হয়ে গেলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। আজ থেকে তারা আর জাতীয় দলের ক্রিকেটার নন। যারা জাতীয় দলের বাইরে রয়েছেন, তারাও আর অস্ট্রেলিয়ার কোনো পর্যায়ের ক্রিকেটার নন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে পুরনো চুক্তির মেয়াদ ছিল ৩০ জুন পর্যন্ত। এর মধ্যে নতুন চুক্তিতে স্বাক্ষর করার জন্য ক্রিকেটারদের আহ্বান জানিয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড; কিন্তু পারিশ্রমিক এবং রাজস্ব বন্টন সম্পর্কিত ক্রিকেটারদের দাবি মেনে না নেওয়ায় স্মিথ-ওয়ার্নাররা চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায়।

দুই পক্ষের অনড় অবস্থানের কারণে পুরনো চুক্তির মেয়াদ শেষ। নতুন চুক্তিতেও স্বাক্ষর করেনি ক্রিকেটাররা। সুতরাং, আজ যখন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা ঘুম থেকে উঠলেন, তখন থেকে তারা বেকার। অস্ট্রেলিয়ায় খেলা সব ক্রিকেটারই এখন বেকার। এ সংখ্যা প্রায় ২০০`র ওপর।

ক্রিকেটাররা বেকার হয়ে পড়ায় এখন শঙ্কা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর নিয়ে। আগস্টের মাঝামাঝি সময়েই বাংলাদেশ সফরে আসার কথা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে সেপ্টেম্বরে তাদের যাওয়ার কথা ভারতে। সেখানে রয়েছে ওয়ানডে সিরিজ। এরপর নভেম্বর থেকে ঘরের মাঠে অ্যাসেজ। জাতীয় দল ছাড়াও `এ` দলের দক্ষিণ আফ্রিকা সফর রয়েছে এই মাসেই।

ক্রিকেটাররা চুক্তিতে স্বাক্ষর না করায় সবগুলো সিরিজই এখন ভেস্তে যাওয়ার মুখে রয়েছে। ক্রিকেটাররাও রয়েছে কঠোর অবস্থানে। তারা কোনোভাবেই দাবি মেনে না নেওয়া পর্যন্ত চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানিয়ে দিয়েছে। ২০০`র ওপর ক্রিকেটার যদি চুক্তিতে স্বাক্ষর না করে, তাহলে জাতীয় দল কিংবা `এ` দল গঠন করার জন্য ক্রিকেটারই আর খুঁজে পাবে না ক্রিকেট অস্ট্রেলিয়া। যা পুরো ক্রিকেট বিশ্বের জন্যই একটা অশনি সংকেত।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।