ক্যারিবীয়দের সহজে হারাল ভারত


প্রকাশিত: ০৬:০৮ এএম, ০১ জুলাই ২০১৭

অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়াম অনেকটাই বোলিং বান্ধব। না হয়, রান এতটা কম উঠবে কেন? টস হেরে ব্যাট করতে নেমে ভারতের মত ব্যাটিং নির্ভর দলকেও রান তুলতে সংগ্রাম করতে হয়েছে। অনেকগুলো উইকেট হারাতে হয়েছে- এমন নয়। আজিঙ্কা রাহানে আর মহেন্দ্র সিং ধোনির দারুণ ধৈর্য্যশীল ব্যাটিয়ের ওপর ভর করে ২৫১ রান তুলতে সক্ষম হয় ভারত। জবাব দিতে নেমে ভারতীয় স্পিনারদের সামনে মুড়ি-মুরকির মত উইকেট উড়ে গেছে ক্যারিবীয়দের। ফলে ১৫৮ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ এবং ৯৩ রানের ব্যবধানে তারা হেরেছে ভারতের কাছে।

শুরুতে অনেক স্লো ব্যাটিং করতে হয়েছে ভারতকে। আজিঙ্কা রাহানে ৭২ রান তুলেছিলেন ১১২ বল খেলে। যুবরাজ সিং ৫৫ বল খেলে করেন ৩৯ রান। বিরাট কোহলি তো আর স্লো, ২২ বল খেলে করেন ১১ রান।

কিন্তু শেষ মুহূর্তে এসে মহেন্দ্র সিংহ ধোনি দেখালেন, শেষ দিকের ওভারে তিনি ঝড় তুলতে পারেন। অ্যান্টিগায় ধোনি আর কেদার যাদব মিলে শেষ ৭.৪ (৪৬ বল) ওভারে ৮১ রান তোলেন। তাদের এই ঝড়ো ব্যাটিংয়ের কল্যাণেই শেষ দিকে এসে ভারতের রান আড়াইশ’ পার হয়।

ব্যাটসম্যানদের পক্ষে স্ট্রোক নেওয়া মোটেও সহজ হচ্ছিল না স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে। কেদার যাদব ২৬ বলে করলেন ৪০ রান। ৪টি বাউন্ডারির সঙ্গে মারলেন একটি ছক্কা। ধোনি ৭৯ বল খেলে অপরাজিত থাকলেন ৭৮ রানে। ৪টি বাউন্ডারির সঙ্গে ছক্কা মারলেন ২টি। তবে তার শেষ ৫০ রান এল মাত্র ২৯ বলে।

যদিও ৫০ ওভার ব্যাট করে ভারতের তোলা ৪ উইকেট হারিয়ে ২৫১ রান সাম্প্রতিককালের মধ্যে সর্বনিম্ন। মন্থর ইনিংসগুলোর একটাও হয়ে থাকবে এটা। আজিঙ্কা রাহানে প্রায় ৪২ ওভার ধরে ব্যাট করলেন; কিন্তু রান করলেন মোটে ৭২।

জবাব দিতে নেমে ৩৮.১ ওভারেই মাত্র ১৫৮ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ। অশ্বিন এবং কুলদীপ যাদবের ঘূর্ণির মুখে দ্রুত অলআউট হয়ে গেলো ভারতীয়রা। কুলদীপ ও অশ্বিন দু’জনেই ৩টি করে উইকেট নিলেন।

হার্দিক পান্ডিয়া নিলেন ২টি উইকেট। উমেশ যাদব এবং কেদার যাদব নিলেন ১টি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান জেসন মোহাম্মদের ৪০। রভম্যান পাওয়েল করেন ৩০ এবং সাই হোপ করেন ২৪ রান।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।