জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে আর্জেন্টিনার মধুর প্রতিশোধ


প্রকাশিত: ০৩:২৪ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নিল রানার্সআপ আর্জেন্টিনা।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ইনজুরির কারণে খেলতে নামেননি আর্জেন্টিনার ফুটবল বিস্ময় লিওনেল মেসি। একই কারণে ম্যাক্সি রদ্রিগেজ, এজিকুয়েল গ্যারে ও রদ্রিগো প্যালাসিও’র মাঠে নামা হয়নি। জার্মান দলেও ছিলেন না ফিলিপ লাম, পার মার্তেস্যাকার, মেসুত ওজিল ও বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোসা।

হাভিয়ের মাশ্চেরানোর অধিনায়কত্বে বিশ্বকাপ ফাইনালে পরাজয়ের প্রতিশোধ নিতে মাঠে নামে আর্জেন্টিনা। প্রথমার্ধের ১০ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সহজ সুযোগ কাজে লাগাতে পারে নি জার্মানির টনি ক্রুস। আর্জেন্টাইন গোলরক্ষক সার্জিও রোমেরোকে একা পেয়েও তার দৃঢ়তায় গোল করতে ব্যর্থ হন ক্রুস।

ম্যাচের ২০ মিনিটে পাবলো জাবালেত্তার অসাধারণ ক্রস থেকে গোল করেন ১০ নম্বর জার্সি পরিহিত সার্জিও আগুয়েরো। ম্যাচের ৪০ মিনিটে আবার জার্মানির জালের ঠিকানা খুঁজে পায় আর্জেন্টিনা। ডি মারিয়ার দারুন ক্রস থেকে ন্যুয়ের কে কোনো সুযোগ না দিয়ে গোল করেন মেসির পরিবর্তে দলে ডাক পাওয়া টটেনহ্যামের তরুণ তারকা এরিক লামেলা।

২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরুতেই জার্মানি বস জোয়াকিম লো গোলরক্ষক ন্যুয়েরকে তুলে নিয়ে মাঠে নামান রোমান উইডেনফেলারকে। তাকে ফাঁকি দিয়ে ম্যাচের ৪৭ মিনিটে আর্জেন্টিনার হয়ে তৃতীয় গোল করেন ফার্নান্দেজ। ডি মারিয়ার দারুণ একটি পাস থেকে গোলটি করেন তিনি।

পাবলো জাবালেত্তার থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় দলের চতুর্থ গোলটি করেন ডি মারিয়া নিজেই। ম্যাচের ৫০ মিনিটে জার্মানির ডিফেন্স ও গোলরক্ষকের মাথার উপর দিয়ে কোনাকুনি শটে অসাধারণ এ গোলটি করেন মারিয়া।

চতুর্থ গোল হজমের দুই মিনিট পর আন্দ্রে শুরল জার্মানির হয়ে প্রথম গোল করে ব্যবধান কমান।
ম্যাচের ৫৯ মিনিটে আবারো আক্রমণাত্মক খেলতে থাকা জার্মানির খেলোয়াড়রা আর্জেন্টিনার ডি বক্সে জটলা পাকান। মার্কো রিউসের নেওয়া শটটি রোমেরো কল্যাণে আবারো ব্যর্থ হয়।

ম্যাচের ৭৭ মিনিটে রিউসের একটি জোরালো শট ক্রস বারে লেগে এলে গোল পায়নি জার্মানি। এর কয়েক সেকেন্ড পর কর্নার থেকে পাওয়া বলে শট নেন মারিও গোতজে। রোমেরো প্রথমে তা রুখে দিলেও পরের শটে তা জালে জড়ায়। এর মিনিট দুই পর আর্জেন্টিনার নায়ক গোলরক্ষক রোমেরো পেশিতে টান পড়ায় মাঠ থেকে উঠে যান। তার পরিবর্তে গোল পোস্টের নিচে দায়িত্ব পালন করতে আসেন মারিয়ানো আনদুজার। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ৪-২ গোলের ব্যবধানে জয় নিয়ে বিশ্বকাপে হারের প্রতিশোধ তুলে নেয় আর্জেন্টিনা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।