আশরাফুলকে ছাড়িয়ে মাশরাফি-সাকিব


প্রকাশিত: ১২:২৭ পিএম, ০৯ জুন ২০১৭

চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপপর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। কার্ডিফের সোফিয়া গার্ডেনে এই ম্যাচটি খেলতে নেমে অনন্য কীর্তি গড়লেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সহঅধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশের ওয়ানডে জার্সি গায়ে মোহাম্মদ আশরাফুলকে ছাড়িয়ে গেলেন মাশরাফি-সাকিব।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি একদিনের ম্যাচ খেলা দুই ক্রিকেটার মাশরাফি ও সাকিব। কিউইদের বিপক্ষে এই ম্যাচটি তাদের ১৭৬তম ম্যাচ। আশরাফুল খেলেছেন ১৭৫টি ওয়ানডে।

আন্তর্জাতিক ক্রিকেটে আশরাফুল শুরুটা হয়েছিল ২০০১ সালে। বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক ঘটে এই তারকার। বর্তমানে ফিক্সিংয়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট নিশেধাজ্ঞায় থাকা ৩২ বছরের আশরাফুল আর জাতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। দেশের হয়ে শেষ ম্যাচটা খেলেছিলেন সেই ২০১৩ সালে। দেশের হয়ে ১৭৫ ম্যাচে ২২.৩৯ গড়ে ৩ সেঞ্চুরিতে ৩৪৬৮ রান করেছিলেন।

আশরাফুলের মতো ২০০১ সালের শেষের দিকে দেশের মাটি চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নামেন মাশরাফি। তবে ইনজুরির সঙ্গে বার বার লড়াই করে ফেরা মাশরাফি ১৬ বছরে ২৯.৮৮ গড়ে নিয়েছেন ২৩০ উইকেট। দেশের সর্বোচ্চ উইকেট শিকারীও তিনি। তার ব্যাট থেকে রান এসেছে ১৪.২৮ গড়ে ১৫৪৩ (আজকের ম্যাচ বাদে)।

আর ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক ঘটে সাকিবের। এরপর থেকেই বনে যান দলের নিয়মিত সদস্য। আর তাতেই মাশরাফি-আশরাফুলের ছয় বছর পড়ে জাতীয় দলে যোগ দিয়ে ধরে ফেলেছেন এই দুই তারকা। ১৭৫ ওয়ানডেতে ৬ সেঞ্চুরিতে ৪৮৫৪ রান তার। গড় ৩৪.৪২। আর ২২৪ উইকেট নিয়ে দেশের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও এই তারকা (আজকের ম্যাচ বাদে)।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।