সাম্পাওলিকেই মেসিদের কোচ নিয়োগ দিল আর্জেন্টিনা


প্রকাশিত: ০৭:১৯ এএম, ২৭ মে ২০১৭

স্প্যানিশ লা লিগার জন্যই অপেক্ষা করছিলো সম্ভবত আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। কারণ, এডগার্ডো বাউজাকে বরখাস্ত করার পর যখন জর্জ সাম্পাওলির আলোচনাটা তুঙ্গে উঠে গিয়েছিল, তখন স্প্যানিশ লা লিগা ক্লাব সেভিয়ার পক্ষ তীব্র সমালোচনা করা হয়েছিল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের। সে কারণে চুপটি মেরে বসেছিল মেসিদের দেশ। অবশেষে লা লিগায় যেই না শেষ হলো, তখনই চিলিকে কোপা আমেরিকার শিরোপা এনে দেয়া সাবেক কোচ জর্জ সাম্পাওলিকে জাতীয় দলের কোচ নিয়োগ দিয়ে দিলো আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন।

লা লিগায় শেষ হওয়ার পরই সাম্পাওলিকে ছাড়তে রাজি হলো সেভিয়া। এমনিতেই ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ আর এক বছর বাকি ছিল সাম্পাওলির। সেভিয়া চেয়েছিল এই আর্জেন্টাইনের সঙ্গে আরও কয়েক বছরের চুক্তি করতে। অনেক বড় প্রস্তাবও দিয়েছিল তারা; কিন্তু জাতীয় দলের কোচ হওয়ার লোভ কী আর সমলানো যায়! সুতরাং, সাম্পাওলি সেভিয়ার সঙ্গে চুক্তি করতেই রাজি হলেন না।

শুক্রবারই আর্জেন্টিনা ফুটবল সংস্থার সঙ্গে কথা হয় সেভিয়ার ক্লাবকর্তাদের। সেই কথাবার্তার পর চুক্তির একবছর আগেই সাম্পাওলিকে ছেড়ে দিচ্ছে স্প্যানিশ ক্লাব। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেই দেয়া হলো এ ঘোষণা।

বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনা দলের খুবই বেহাল দশা। বিশ্বকাপে খেলা প্রায় অনিশ্চিত। আট ম্যাচ কোচ থাকার পর বরখাস্ত হয়েছেন বাউজা। তার জায়গায় দায়িত্ব নেবেন সাম্পাওলি। তার কাছে চ্যালেঞ্জ, আর্জেন্টিনাকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে দেওয়া। দু’বারের বিশ্বজয়ীরা লাতিন আমেরিকার গ্রুপে এখন রয়েছে পাঁচে। বাকি চার ম্যাচের মধ্যে প্রথম চারের মধ্যে থাকতে হবে। না হলে বিশ্বকাপ খেলা হবে না মেসিদের। দেশের হয়ে কোচিং করা তাঁর কাছে স্বপ্নের। সেই স্বপ্ন এ বার সত্যি হতে চলেছে। তবে বিশাল এক চ্যালেঞ্জ মাথায় নিয়ে।

তার হাত ধরে সেভিয়া এ বার লা লিগায় চারে শেষ করেছে। এর আগে ২০১৫ সালে চিলিকে চ্যাম্পিয়ন করেছেন কোপা আমেরিকাতে। চিলির কোচ হয়ে সাম্পাওলি গোটা বিশ্বের নজর কেড়েছেন। প্রায় পাঁচ বছর ছিলেন সেখানে। যথেষ্ট সমীহ পাচ্ছেন এখন। ২০১৫ সালে কোপা আমেরিকা জেতার সুবাদে তিনি এনরিকে, গার্দিওলার সঙ্গে ফিফার সেরা কোচের স্বীকৃতির লড়াইয়ে ছিলেন। শেষ পর্যন্ত তিনি হন তৃতীয়।

সাফল্যের বহু নিদর্শন থাকার জন্য লিওনেল মেসির দলকে কোচিং করানোর ব্যাপারটাই আলাদা তার কাছে। আর্জেন্তিনা ফুটবল সংস্থার সঙ্গে তার চুক্তি অর্থের পরিমাণ বছরে ১৫ লক্ষ ইউরো।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।