ওয়ানডেতে এক পাকিস্তানির ট্রিপল সেঞ্চুরি


প্রকাশিত: ০৫:০২ এএম, ২৭ মে ২০১৭

টেস্ট ক্রিকেটে অহরহ ট্রিপল সেঞ্চুরি হাঁকাচ্ছেন ব্যাটসম্যানরা। এটা প্রায় নিয়মিত ঘটনা। লংগার ভার্সনের ক্রিকেটে একজন ব্যাটসম্যান দৃঢ়তার সাথে ব্যাটিং করে গেলে ট্রিপল সেঞ্চুরি হাঁকাতেই পারে। তাই বলে ৫০ ওভারের ম্যাচ, তথা ওয়ানডে ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি! সেটাও আবার কল্পনা করা যায়? টি-টোয়েন্টি স্টাইলে খেললেও তো এমন অকল্পনীয় ব্যাটিং করা সম্ভব নয়।

কিন্তু সেই অকল্পনীয় কাজটিই করে দেখালেন এক পাকিস্তানি। পাকিস্তানের ফজল মাহমুদ ইন্টার ক্লাব চ্যাম্পিয়নশিপে শহীদ আলক বক্স ক্রিকেট ক্লাবের হয়ে অবিশ্বাস্য এই কীর্তি গড়লেন বিলাল ইরশাদ। ২৬ বছর বয়সী এই ক্রিকেটার ১৭৫ বল খেলেন ৩২০ রানের অতিমানবীয় এক ইনিংস। পুরো ইনিংসটিতে ছিল ৪২টি বাউন্ডারি এবং ৯টি ছক্কার মার। ২২২ রান এসেছে তার শুধু বাউন্ডারি আর ওভার বাউন্ডারি থেকে।

ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করাটাই তো মহা কঠিন এক ব্যাপার। সর্বসাকুল্যে ৬টা ডাবল সেঞ্চুরি রয়েছে ওয়ানডে ক্রিকেটে। তাও এই ফরম্যাটে সর্বপ্রথম ডাবল সেঞ্চুরির দেখা মিলেছিল ২০১০ সালে শচীন টেন্ডুলকারের হাত ধরে। কিন্তু ক্লাব পর্যায় হোক কিংবা আন্তর্জাতিক- কোনো পর্যায়েই লিস্ট ‘এ’ ট্রিপল সেঞ্চুরির রেকর্ড ছিল না। শূন্য ইতিহাসের পাতা এবার পূর্ণ করে দিলেন পাকিস্তানি ক্রিকেটার বিলাল ইরশাদ।

ঘরোয় এবং আন্তর্জাতিক মিলিয়ে ৫০ ওভারের (ওয়ানডে) ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ছিল ইংলিশ ক্রিকেটার আলি ব্রাউনের। ২০০২ সালে চেলটন এবং গ্লচেস্টার ট্রফি টুর্নামেন্টে গ্লেমারগনের বিপক্ষে সারের হয়ে আলি ব্রাউন খেলেছিলেন ২৬৮ রানের ইনিংস। আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংসের রেকর্ড রয়েছে ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড ফজল মাহমুদ ইন্টার ক্লাব চ্যাম্পিয়নশিপটি চালু করেছিল দেশ ব্যাপি প্রতিভা অন্বেষণ কর্মসূচির অংশ হিসেবে। তাদের উদ্দেশ্য ৯৮ জেলায় আয়োজিত এই টুর্নামেন্ট থেকে বিরল প্রতিভা বের করে আনা। তাদেই দেখা গেলো, সিন্ধ প্রদেশে কী বারুদ এতদিন লুকিয়েছিল। যা আলো-বাতাসের সংস্পর্শে আসার পরই বিস্ফোরণ ঘটলো।

তবে কিছু আনঅফিসিয়াল ম্যাচে ৫০ ওভারে ৩০০ প্লাস রানের রেকর্ড ছিল আগেও। সব মিলিয়ে এ পর্যন্ত ২১জন ক্রিকেটার ৫০ ওভারের ক্রিকেটে ২০০ প্লাস রান করার কৃতিত্ব দেখিয়েছে। এর মধ্যে গত (চলতি বছর) ফেব্রুয়ারিতে ফ্রেন্ডস প্রিমিয়ার লিগে মোহিত আহলাওয়াত নামে এক ক্রিকেটার ৭২ বলে খেলেছিলেন ৩০২ রানের ইনিংস।

আর যে কোনো ফরম্যাটের ক্রিকেটে এক ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের স্কোর ভারতীয় এক স্কুল বালকের। গত বছর জানুয়ারীতে ভারতের ইন্টার-স্কুল টুর্নামেন্টে প্রনভ ধানওয়াড় নামে এক ক্ষুদে ক্রিকেটার খেলেছিল ১০০৯ রানের ইনিংস। ১৫ বছর বয়সী এই ক্ষুদে ক্রিকেটার ১২৯টি বাউন্ডারির সঙ্গে মেরেছিল ৫৯টি ছক্কার মার। যে কারণে তার দল ৩ উইকেট হারিয়ে ১৪৫৬ রানে গিয়ে ইনিংস ঘোষণা করে। যে কোনো দলের হয়ে এক ইনিংসে এটাই সর্বোচ্চ রানের স্কোর।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।