ইরাকে যাচ্ছে জাতিসংঘ প্রতিনিধি দল


প্রকাশিত: ০৯:২০ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে ইরাকে যাচ্ছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের একটি প্রতিনিধি দল। সোমবার মানবাধিকার কাউন্সিলের একটি জরুরি সভায় ইরাকে সহিংসতা পরিস্থিতি সম্পর্কে সে দেশের মানবাধিকার বিষয়ক মন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কাছ থেকে শোনার পর প্রতিনিধি দল পাঠানোর ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত হয়।

ইরাকে অনুরোধে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সের সমর্থনে এ বৈঠকের আয়োজন করা হয়। এতে ৪৭ দেশের প্রতিনিধি অংশ নেন।এ সময় ইরাকি মন্ত্রী বলেন, তার দেশ দানব সন্ত্রাসীদের মোকাবিলা করছে।

ইসলামিক স্টেট জঙ্গিরা ইরাকে গণহত্যা, জোর করে ধর্মান্তর, অপহরণ, ধর্ষণ এবং শিশুদের দিয়ে যুদ্ধ করানোর মতো মানবতাবিরোধী অপরাধ করছে।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা গত কয়েক মাসে ধরেই ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে রেখেছে। সেখানে অসংখ্য শিয়া মুসলমানকে হত্যা করেছে তারা। শুধু আগস্ট মাসেই আইএস জঙ্গিদের হাতে প্রাণ হারায় প্রায় দেড় হাজার মানুষ। অব্যাহত সহিংসতার মুখে ১৮ লাখেরও বেশি মানুষ ইরাক ছেড়ে পালিয়েছে।  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।