অধরা একটি জয়ের খোঁজে মাশরাফিরা


প্রকাশিত: ০৪:০০ পিএম, ২৩ মে ২০১৭

ত্রিদেশীয় সিরিজে জয় অধরা নয়। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচেই জয় ছিল কাঙ্ক্ষিত। তবে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই আইরিশদের বিধ্বস্ত করে বাংলাদেশের ক্রিকেটাররা। অধরা জয়টার খোঁজ নিউজিল্যান্ডের বিপক্ষে। দেশের বাইরে ১৬ বারের চেষ্টায় এখনও পর্যন্ত কিউদের বিপক্ষে জয় অধরা বাংলাদেশের।

কিউইদেরকে ৮ বার হারিয়েছে টিম বাংলাদেশ। যার প্রত্যেকটিই ঘরের মাটিতে। বিদেশের মাটিতে এখনও পর্যন্ত এই একটি দলকেই পরাজয়ের স্বাদ উপহার দিতে পারেনি বাংলাদেশ। সেই অধরা জয়টিই এবার ধরতে চায় মাশরাফিরা। ডাবলিনের ক্লনটার্ফে বুধবার বিকেল পৌনে চারটায় কিউইদের বিপক্ষে মাঠে নামবেন মাশরাফিরা।

ত্রিদেশীয় সিরিজের কোনো ম্যাচেই বৃষ্টির কবলে পড়েনি নিউজিল্যান্ড। এ কারণে তিন ম্যাচের তিনটিতেই জিতে সিরিজটিতে চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করে ফেলেছে কিউইরা। এখন তাদের লক্ষ্য, শেষ ম্যাচেও জয়। তাহলে ত্রিদেশীয় সিরিজে শতভাগ সাফল্য নিয়েই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে যাবে তারা।

নিউজিল্যান্ড ইতিমধ্যেই তাদের দলে পেয়ে গেছে আইপিএল ফেরত কয়েকজন তারকাকে। যারা গত ম্যাচেও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছে। কোরি অ্যান্ডারসন, ম্যাট হেনরি এবং অ্যাডাম মিলনে খেলেছেন আইপিএল থেকে এসে। দলটিতে আগে থেকেই রয়েছেন টম ল্যাথাম, লুক রনকি, রস টেলর কিংবা কলিন মুনরোর মত ক্রিকেটাররাও।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে যে কিউই দলটি ছিল, সেটার মধ্যে আগামীকালের দলের বিশাল একটা পার্থক্য থাকছে। আবার দলটির সঙ্গে যোগ দিচ্ছেন যতিন প্যাটেলও। লন্ডন রয়্যালকাপে ওয়ারউইকশায়ারের হয়ে ৩৫.৩০ গড়ে ১০ উইকেট নিয়েছেন তিনি। সুতরাং, কিউইদের স্পিন শক্তিও বেড়ে যাচ্ছে অনেক।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ গত ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত খেলে ফেলেছে অন্তত চারটি ম্যাচ। যার সবগুলোতেই হেরেছে মাশরাফিরা। আগামী ম্যাচটির পরও চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আবারও মুখোমুখি হবে বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। এরই মধ্যে বাংলাদেশ ছুঁতে চায় তাদের অধরা স্বপ্নটি। বিদেশের মাটিতে প্রথমবারের মত হারাতে চায় নিউজিল্যান্ডকে।

দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার রয়েছেন দারুণ ফর্মে। তবে দলের তিন মূল খেলোয়াড়ের ফর্ম নিয়ে একটু দুশ্চিন্তার কারণ রয়েছে। সাব্বির রহমান, মুশফিকুর রহীম এবং সাকিব আল হাসান রয়েছেন কিছুটা অফ ফর্মে। অথচ এরাই দলের মূল ব্যাটিং শক্তি। তবে এই তিনজনের পর মাহমুদউল্লাহ এবং মোসাদ্দেক হোসেন সৈকত আবার ফর্মে রয়েছেন। তারা চেষ্টা করছেন, বাংলাদেশের ইনিংসটা গড়ে দেয়ার।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের বোলিং লাইনআপকে আরও একটি পরীক্ষা দিতে হবে। সুখের খবর হচ্ছে, দলের মূল বোলার মোস্তাফিজুর রহমান ফিরেছেন ছন্দে। সাকিব আল হাসানও বোলিংটাকে নিয়ন্ত্রণে রেখেছেন। মাশরাফি, রুবেল হোসেন, সানজামুল কিংবা মেহেদী হাসান মিরাজদের নিজেদের ঝালিয়ে নেয়ার শেষ সুযোগ এই ম্যাচ।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।