পেঁয়াজ রপ্তানিতে দর বাড়াল ভারত


প্রকাশিত: ০৭:০১ এএম, ০৩ জুলাই ২০১৪

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে পেঁয়াজ রপ্তানির নূন্যতম দর টন প্রতি ২০০ মার্কিন ডলার বাড়িয়ে ৫০০ মার্কিন ডলার করা হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়, বৈরী আবহাওয়া এবং অভ্যন্তরীণ বাজারে খুচরা-পাইকারিমূল্যের পার্থক্য ক্রমাগতভাবে বাড়তে থাকায় দ্বিতীয় দফায় পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন দর বাড়িয়েছে ভারতে কেন্দ্রীয় সরকার।

বিবিসি জানিয়েছে, চলতি বছরের জুনে ভারতে তেমন বৃষ্টিপাত হয়নি। চার মাস মেয়াদি বর্ষা মৌসুমের প্রথম মাসে বৃষ্টিহীনতার কারণে দেশটিতে শস্য উৎপাদন কমে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

তাই আগেভাগেই দেশীয় বাজারে দর ঠিক রাখতে রপ্তানি নিয়ন্ত্রণে দ্বিতীয় দফায় ভারতীয় পেঁয়াজের দর বাড়ানো হল।

আরেক খবরে ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, দেশটির রাজধানী নয়া দিল্লীতে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫ থেকে ৩০ রুপি দরে। অথচ পাইকারি বাজারের পেঁয়াজের দর ১৮ থেকে ১৯ রুপির মধ্যে উঠা-নামা করছে।

ভারত সরকারের ধারণা, ব্যবসায়িরা বাড়তি লাভের আশায় কৃত্রিম সংকট তৈরি করে দর বৃদ্ধির চেষ্টা চালাচ্ছেন।

এই শঙ্কায় ভারতে গত ১৭ জুন পেঁয়াজের রপ্তানির সর্বনিম্ন মূল্য প্রথম দফা বাড়িয়ে টন প্রতি ৩০০ মার্কিন ডলার নির্ধারণ করে দেয়া হয়।

প্রসঙ্গত, ২০১৩-২০১৪ অর্থবছরে ১৯ লাখ টন পেঁয়াজ রপ্তানি করেছে ভারত। বাংলাদেশ, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব ভারতীয় পেঁয়াজের প্রধান ক্রেতা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।