এই ধরনের উইকেটে ৩০০ করাও সম্ভব : মাশরাফি


প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৬ মে ২০১৭

ত্রিদেশীয় সিরিজের আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তিনটি ম্যাচেই রানের নহর বইয়ে দিয়েছিলেন টাইগাররা। ওই ম্যাচগুলোতে তিনশোর্ধ্ব রান করেছে টিম বাংলাদেশ। কিন্তু মূল সিরিজের শুরুতে সেটা দেখা যায়নি। বৃষ্টি অবশ্য টাইগারদের পুরো ওভার খেলতে দেয়নি।

ডাবলিনের দ্য ভিলেজ স্টেডিয়ামে গড়ায় ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচ। স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাটিং করে সাকিব আল হাসানের দল। সবুজ উইকেটে অনুষ্ঠিত হয় ম্যাচটি।

ঘাসে ঘেরা উইকেটে খেলতে নেমে খুব দ্রুতই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহমান ও সাকিব আল হাসান আউট হয়েছেন। সবুজ উইকেটে খেলেই এমন ব্যাটিং বিপর্যয়! তবে দেখেশুনে খেলে তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ বুঝিয়ে দিলেন, এমন উইকেটেও বড় স্কোর করার সম্ভব।

ম্যাচের ৩২তম ওভারের প্রথম বলটি মাঠে গড়ানোর পরই বৃষ্টি নামে। বৃষ্টির আগে ৩১.১ ওভার খেলে বাংলাদেশ সংগ্রহ করেছিল ৪ উইকেটে ১৫৭ রান। তামিম ইকবাল ৬৪ (৮৮ বলে ৮টি চারে) এবং মাহমুদউল্লাহ রিয়াদ ৪৩ রানে (৫৬ বলে চারটি চার ও একটি ছক্কায়) অপরাজিত ছিলেন।

তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদদের ইনিংসই হয়তো আশাবাদী করে তুলেছে মাশরাফি বিন মর্তুজাকে। বাংলাদেশ দলের অধিনায়ক জানালেন, এই ধরনের উইকেটে (সবুজ উইকেটে) ৩০০ রান করাও সম্ভব। তিনি চান- দলের ব্যাটসম্যানরা দেখেশুনে খেলবেন। সেটা করতে পারলে বড় সংগ্রহই পাবে বাংলাদেশ। যা জয়ের জন্য হবে সহায়ক।

নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামীকাল বুধবার ডাবলিনেই গড়াবে টাইগার-কিউই লড়াই। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় পৌনে ৪টায়। ওই ম্যাচের আগে উইকেট নিয়ে আলোচনা চলছে টাইগার শিবিরে।

উইকেট নিয়ে মাশরাফির ভাষ্য, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে কোন উইকেটে খেলা হবে, তা বুঝতে পারিনি। দ্রুত কিছু উইকেট হারিয়ে ফেলেছি আমরা। ব্যতিক্রম ছিল তামিম ও রিয়াদ। ওরা যেভাবে ব্যাট করেছে, তাতে ওদের অভিজ্ঞতার প্রতিফলন ঘটেছে। এমনটা হওয়া উচিত।’

‘এসব কন্ডিশনে দ্রুত উইকেট হারালেও ঘুরে দাঁড়ানো বড় ব্যাপার। দ্বিতীয় ম্যাচেও হয়তো এই ধরনের উইকেটই হবে। উইকেট যাই হোক না কেন এই ধরনের উইকেটে থিতু হতে পারলে ২৭০ থেকে ৩০০ রান করাও সম্ভব। আমাদের লক্ষ্য তেমনই।’- যোগ করেন টিম বাংলাদেশের দলপতি।

এনইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।