বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা দেখে খুশি অস্ট্রেলিয়া


প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৬ মে ২০১৭

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পরখ করে দেখতে এ নিয়ে চতুর্থবার ঢাকায় এলেন অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের নিরাপত্তা পরামর্শক শন ক্যারল। প্রতিবারই তিনি ঢাকায় থাকতে বলে যান, নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক; কিন্তু দেশে ফিরে গিয়ে তিনি যে রিপোর্ট দেন, সেটা দেখে ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর স্থগিত করে দেয়। ২০১৫ সালের সফর স্থগিত করেছিল তারা। এরপর দল পাঠায়নি ২০১৬ সালের শুরুতে যুব বিশ্বকাপেও।

তবে এবার শন ক্যারলের আত্মবিশ্বাস দেখে মনে হচ্ছে, তিনি ঢাকায় যা বলছেন হয়তো অস্ট্রেলিয়া ফিরে গিয়ে নিজ দেশের কর্তৃপক্ষকেও একই কথা বলবেন। অস্ট্রেলিয়ার এই নিরাপত্তা বিশেষজ্ঞ দৃঢ়তার সঙ্গেই জানালেন, আগামী আগস্টে যেন সিরিজটি সফলভাবে আয়োজন হতে পারে, সে লক্ষ্যে তারা বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছেন।

শন ক্যারলের প্রত্যাশা, ইংল্যান্ডকে যে নিরাপত্তা দিয়েছিল বাংলাদেশ, সেটাই তাদেরকে যেন দেয়া হয়। গুলশানের হোলি আর্টিজানে গত বছর জুনে সন্ত্রাসী হামলার তিন মাস পর নির্বিঘ্নে বাংলাদেশ সফর করে গিয়েছিল ইংল্যান্ড। ওই সময়ও ঢাকায় বসে ইংল্যান্ড দলের জন্য বাংলাদেশের নেয়া নিরাপত্তা ব্যবস্থা পরখ করে গিয়েছিলেন ক্যারল।

এবার ঢাকায় আসার পর বাংলাদেশের আয়োজন দেখে তিনি মুগ্ধ। তবুও মুখ ফুটে শুধু জানালেন, ইংল্যান্ডের মত নিরাপত্তা ব্যবস্থাও যেন তাদের জন্য নেয়া হয়।

দুদিনের সফরে ঢাকায় আসার পর আজ শন ক্যারল বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে। বৈঠক করেছেন পুলিশের আইজির সঙ্গেও। ঢাকায় এসে প্রথমেই তিনি বৈঠক করেন অস্ট্রেলীয় হাইকমিশনের সঙ্গে। এরপরই বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তিনি।

সাংবাদিকদের মুখোমুখি হওয়ার পর এক প্রশ্নের জবাবে শন ক্যারল বলেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে একসাথে কাজ করার কথা ভাবছি। বাংলাদেশ কর্তৃপক্ষ এবং বিসিবির সঙ্গে কাজ করে যাচ্ছি। আগামী আগস্টে যেন সিরিজটি সফলভাবে অনুষ্ঠিত হতে পারে- এটাই আমাদের সবার মূল লক্ষ্য।’

এ নিয়ে মোট চারবার বাংলাদেশে এলেন। এবারের আসায় কোনো পরিবতন চোখে পড়েছে আপনার? জবাবে ক্যারল বলেন, ‘ঢাকায় আসার পর প্রথম আমরা অস্ট্রেলিয়ান হাইকমিশনের সঙ্গে বৈঠক করেছি। এখানকার নিরাপত্তা ব্যবস্থা দেখে আমি খুবই সন্তুষ্ট। ইংল্যান্ডকে যে নিরাপত্তা দেওয়া হয়েছিল সেটা আমাদের দিলেও চলচে। কারণ, তাদের জন্য নিরাপত্তার আয়োজন দেখে আমরা সন্তুষ্ট। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা (বিসিবি) একটা রুটিন নিরাপত্তা পরিকল্পনা আমাদেরকে দেবে।

বিসিবি প্রধান নির্বাহী নিযামউদ্দিন চৌধুরী সুজন শন ক্যারলের সফর নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হওয়ার পর বলেন, ‘ইংল্যান্ড ক্রিকেট দলকে যে নিরাপত্তা ব্যবস্থা দিয়েছিলাম সে অনুযায়ী অস্ট্রেলিয়াকে নিরাপত্তা দেওয়া হবে। আমরা আজকে আইজিপি মহোদয়ের সঙ্গে বসেছিলাম। তিনি আশ্বস্ত করেছেন, এর বাইরেও যদি কোনো নিরাপত্তা দিতে হয় তাও আমরা দিব। ঠিক তার অনুরুপ নিরাপত্তা ব্যবস্থা দেয়া হবে। এর বাইরেও যদি কোনো কিছু লাগে, তাহলে আইজিপি মহোদয় বলেছেন দেবেন।’

সুজন আশাবাদী অস্ট্রেলিয়া এবার অনেক খুশি হবে এবং সিরিজ নিয়ে ইতিবাচক চিন্তা করবে। তিনি বলেন, ‘আমরা আশাবাদী এ কারণে যে, আমরা যে নিরাপত্তা পরিকল্পনা তাদের দিয়েছি, সেটা দেখে তারা খুবই খুশি হয়েছে। আপনারা জানেন যে, নিরাপত্তা ব্যবস্থা সুযোগ-সুবিধা দেখতে শন ক্যারল স্বশরীরের বাংলাদেশে এসেছেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার বাড়তি কোনো নিরাপত্তা ব্যবস্থা এখনও চাওয়া হয়নি। তারা মূলত এখন এসেছেন নিরাপত্তা ব্যবস্তা দেখতে। জুলাইয়ের দিকে ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে সামগ্রিক সুযোগ-সুবিধা দেখতে আবার তারা আসবে।’

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।