হাবিবুল বাশারের পর সাকিব


প্রকাশিত: ১০:৫২ এএম, ১২ মে ২০১৭

শ্রীলঙ্কার বিপক্ষে স্লো-ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ মাশরাফি বিন মর্তুজা। ডাবলিনের দ্য ভিলেজ স্টেডিয়ামে নিয়মিত অধিনায়ককে ছাড়াই মাঠে নেমেছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক আয়ারল্যান্ড।

মাশরাফির পরিবর্তে সফরকারী বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পালন করছেন সাকিব আল হাসান। আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডের সঙ্গে টস করতে নেমে অনন্য এক মাইলফলক স্পর্শ করেন সাকিব। কী সেই মাইলফলক?

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে ফিফটি পূর্ণ করেন সাকিব। অর্থাৎ ৫০টি একদিনের ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাবেক অধিনায়ক হাবিবুল বাশার হিসেবে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ কীর্তি গড়েন সাকিব।

সবার ওপরে থাকা হাবিবুল বাশার ৬৯টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। তার অধীনে ২৯টি ওয়ানডেতে জিতেছেন টাইগাররা; হেরেছে ৪০টিতে। আর সাকিবের নেতৃত্বে (আজকের ম্যাচ বাদ) এর আগে ৪৯টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ২৩টিতে জিতেছে আর হেরেছে ২৬টিতে।

পরাজয়ের চেয়ে জয়ের পাল্লা ভারি মাশরাফির। এখন পর্যন্ত ৪১টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন নড়াইল এক্সপ্রেস। তার অধীনে টাইগাররা জিতেছেন ২৪টিতে, আর পরাজয়ের স্বাদ পেয়েছেন ১৫টিতে। টাই হয়েছে বাকি ম্যাচটিতে।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।