লাকভির মুক্তি : ভারতের আপত্তিকে গুরুত্ব জাতিসংঘের


প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৩ মে ২০১৫

লস্কর-ই তৈওবার শীর্ষ নেতা জাকিউর রহমান লাকভির ছাড়া পাওয়া নিয়ে ভারতের আপত্তিকে গুরুত্ব দিয়ে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ২৬/১১ মুম্বাই হামলার প্রধান হোতা লাকভি সম্প্রতি পাকিস্তানের জেল থেকে মুক্তি পেয়েছেন। এ নিয়ে প্রবল আপত্তি তোলে ভারত।

জাতিসংঘের হস্তক্ষেপ দাবি করে সংগঠনের নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটির বর্তমান প্রধান জিম ম্যাকলেকে এ ব্যাপারে চিঠি দেন জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি অশোক মুখোপাধ্যায়।

চিঠিতে বলা হয়েছে, জাতিসংঘের প্রতিষ্ঠিত বিধি লঙ্ঘিত হয়েছে লাকভি ছাড়া পাওয়ায়। জাতিসংঘের নিষেধাজ্ঞা কমিটির অবশ্যই পাকিস্তানের কাছে ইস্যুটি তোলা উচিত। বিশেষ তালিকাভুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ব্যাপারে জাতিসংঘের ১২৬৭ নম্বর প্রস্তাবকে অগ্রাহ্য করে লস্কর-ই-তৈওবা কমান্ডার লাকভিকে মুক্তি দিয়েছে পাকি আদালত।

চিঠিতে আরও বলা হয়েছে, লাকভির জামিনের অর্থও দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা কমিটির নিয়মকে উপেক্ষা করে। সেই বিধিতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিদের আর্থিক সম্পত্তি বা তহবিল, অর্থের উৎস সম্পূর্ণ বাজেয়াপ্ত, নিষ্ক্রিয় করার কথা বলা হয়েছে।

ভারতের চিঠি প্রাপ্তির কথা স্বীকার করে এদিন ম্যাকলে আশ্বাস দিয়েছেন, বিষয়টি কমিটির পরবর্তী বৈঠকে তোলা হবে। উল্লেখ্য, ২০০৮ সালের ডিসেম্বরে লাকভিকে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছে জাতিসংঘের এই কমিটি।

কমিটি জানিয়েছিল, লস্করের অপারেশন্স প্রধান ও মিলিটারি কম্যান্ডার হওয়ার দরুণ লাকভি ইরাকে ও দক্ষিণ এশিয়ায় বহু জঙ্গি-অভিযানে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।