১ মে : একনজরে সারাদিনের খবর


প্রকাশিত: ০৪:০২ পিএম, ০১ মে ২০১৫

প্রধানমন্ত্রীকে বান কি মুনের ফোন
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে তিন সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। এর আগে কারচুপির অভিযোগ তদন্তের জন্য আহ্বান জানিয়েছিলেন বান কি মুন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী জানান, নির্বাচনে বিএনপির অংশগ্রহণকে ‘স্বস্তিকর’ বললেও মাঝপথে তাদের সরে দাঁড়ানোকে মহাসচিব ‘দুঃখজনক’ হিসেবে উল্লেখ করেছেন।

দুই ওপেনারের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ
খুলনা টেস্টে চতুর্থ দিন শেষে দুই ওপেনারের শতকে শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশ। টাইগারদের সংগ্রহ দাঁড়িয়েছে বিনা উইকেটে ২৭৩ রান। অপরাজিত আছেন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। তামিমের সংগ্রহ ১৩৮ রান। ১৮৩ বলে চারটি ছয় ও ১৩টি চারের সাহয্যে এ রান করেন তামিম। অপরদিকে ইমরুলের সংগ্রহ ১৩২ রান। ১৮৫ বলে তিনটি ছয় ও ১৫টি চারের সাহায্যে তার সংগ্রহ এ রান। পাকিস্তানের চেয়ে এখানো ২৩ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

শ্রমিকদের জন্য মজুরি কমিশন ঘোষণা বিবেচনায় রয়েছে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার জীবনযাত্রার ব্যয়ের কথা বিবেচনা করে শ্রমিকদের জন্য বেতন কমিশন ঘোষণার কথা বিবেচনা করছে- যাতে তারা পর্যাপ্ত বেতন-ভাতা পেতে পারেন। শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহাসিক মে দিবস উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় তিনি বলেন, সরকার সবসময়ই শ্রমিক শ্রেণির মানুষের কল্যাণের প্রতি নিবেদিত।

অনন্য উচ্চতায় তামিম-ইমরুল
খুলান টেস্টে সফরকারী পাকিস্তানের বিপক্ষে শতকের দেখা পেয়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। এই দুই টাইগার জুটি একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। উদ্বোধনী জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়ার পর এবার টেস্টে যেকোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়লেন এই দুই টাইগার ওপেনার।

আজকের চাকরি : ১ মে ২০১৫
সংবাদপত্রে প্রকাশিত চাকরির খবর নিয়ে জাগোনিউজের প্রতিদিনের আয়োজন আজকের চাকরি।
প্রতিষ্ঠানে নাম : ওয়ান পাবলিকেশন্স
পদের নাম : বিভাগীয় সম্পাদক (ম্যানেজার আরঅ্যান্ডডি)
শিক্ষাগত যোগ্যতা : যেকোনো বিষয় স্নাতকোত্তর এবং শিক্ষা জীবনে ন্যূনতম একটি বিষয়ে প্রথম শ্রেণী বাধ্যতামূলক। সংশ্লিষ্ট পদে ২-৩ বছরের অভিজ্ঞতাসহ আরঅ্যান্ডডি বিভাগে সর্বমোট ৮-১০ বছর কাজ করার বাস্তব জ্ঞান থাকতে হবে।
পদের নাম : সেকশন প্রধান (বাংলা, ইংরেজি, গণিত, জেনারেল বিজ্ঞান, কর্মাস)
শিক্ষাগত যোগ্যতা : যেকোনো বিষয় স্নাতকোত্তর এবং শিক্ষা জীবনে ন্যূনতম একটি বিষয়ে প্রথম শ্রেণী বাধ্যতামূলক। সংশ্লিষ্ট পদে ৩-৪ বছরের অভিজ্ঞতাসহ আরঅ্যান্ডডি বিভাগে সর্বমোট ৬-৮ বছর কাজ করার বাস্তব জ্ঞান থাকতে হবে।

টেস্টে টানা তিন সেঞ্চুরি তামিমের
খুলনা টেস্টে সেঞ্চুরির মাধ্যমে টানা তিন টেস্টে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করলেন তামিম ইকবাল। জুনায়েদ খানকে ব্যাক-টু ব্যাক চার মেরে দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। ১২৩ বলে ১১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে তিনি ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

এদিকে চতুর্থদিনে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের উদ্বোধনী জুটিতে ভালোই জবাব দিচ্ছে টাইগারাবহিনী। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৩২ রান। জবাবে সফরকারী পাকিস্তান ৬২৮ রানে অলআউট হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেট ৫৮ ওভারে ২৫৯ রান।

ভয়-আতঙ্কে ঘুরে দাঁড়ানোর চেষ্টা নেপালিদের
দুঃস্বপ্নের ঘুম ভেঙে ধীরে ধীরে জেগে উঠছে নেপালের রাজধানী কাঠমান্ডু। বন্ধ দোকানের ঝাঁপ খুলছে এক এক করে। খুলছে এটিএম বুথও। বিদেশি মুদ্রা ভাঙানোর দোকানগুলোতেও ভিড়। ভূমিকম্পের ভয়কে পেছনে ফেলে গুটি গুটি পায়ে রাস্তায় বেরোতে শুরু করেছেন শহরবাসীও। পাঁচ দিন বাদে বাজার খুলেছে কাঠমান্ডুতে। জোগান স্বাভাবিক না হওয়ায় দাম ঊর্ধ্বমুখী। তবে আগামী দু-তিন দিনের মধ্যে গ্রাম থেকে নতুন জোগান না আসলে জিনিসের দাম আকাশ ছুঁতে চলেছে বলে মনে করছে কাঠমান্ডু ব্যবসায়ী সংগঠন।

আপনিও যুক্ত হতে পারেন জাগো নিউজের সঙ্গে
আধুনিক তথ্যপ্রযুক্তির সর্বাধিক ব্যবহারের মাধ্যমে অনলাইন সাংবাদিকতায় যুক্ত হতে আগ্রহীদের খুঁজছে জাগোনিউজ২৪.কম
জ্যেষ্ঠ প্রতিবেদক/নিজস্ব প্রতিবেদক/জ্যেষ্ঠ সহ-সম্পাদক/সহ-সম্পাদক
প্রত্যাশিত যোগ্যতা
০১. স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি
০২. প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমে কমপক্ষে ৩ বছর কাজের অভিজ্ঞতা
০৩. সংবাদ লেখা ও সম্পাদনায় পারদর্শী
০৪. ইন্টারনেট ব্যবহার ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে ধারণা
০৫. বয়স ২৫ - ৩৫ বছরের মধ্যে।

তামিম ইকবাল একটা কন্টিনিউয়াস টেন্স!
খুলনা টেস্টে সফরকারী পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে শতক পূর্ণ করেছেন তামিম ইকবাল। ক্যারিয়ারের সপ্তম শতক এটি তার। আর পাকিস্তানের বিপক্ষে প্রথম। তিনি যে বিপক্ষ দলকে ধরলে কাঁদিয়ে ছাড়েন তা জানিয়ে দিলেন বাংলাদেশের বেসরকারি চ্যানেল দেশটিভির অনুষ্ঠান নির্বাহী আপেল মাহমুদ।

প্রধানমন্ত্রীর ধমকে টনক নড়েছে ছাত্রলীগের
অবশেষে টনক নড়েছে ছাত্রলীগের। নির্ধারিত সময় পার হওয়ার পরও সম্মেলন করা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব কাজ করছিল বর্তমান নেতৃত্বের মধ্যে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টির দিকে নজর রাখছিলেন। আওয়ামী লীগ সভানেত্রী চাচ্ছেন নতুন নেতৃত্ব উঠে আসুক। পুরনো নেতৃত্ব নতুন দায়িত্ব নিয়ে এগিয়ে যাক।

ফুফুকে সেঞ্চুরি উৎসর্গ করলেন তামিম
খুলনা টেস্টে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। প্রথম ইনিংসে খুব একটা ভালো ব্যাটিং করতে পারেননি তিনি। তার ওপর মোহাম্মদ হাফিজের ডাবল সেঞ্চুরিতে পাকিস্তানের রানের পাহাড় বাংলাদেশের সামনে পরাজয়ের হাতছানি দেয়।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার গভীর রাতে তামিম ইকবাল তার প্রিয় ফুপু ফাতেমা হোসেনের মৃত্যুর সংবাদ শোনেন। বেশ হতাশ হয়ে পড়েন বাংলাদেশের এই ওপেনার। প্রিয় ফুফুকে হারিয়ে অনেকটা ভেঙে পড়েছিলেন তামিম। ছোট বেলাতেই বাবাকে হারিয়েছিলেন তামিম। সেই থেকে ফুফু ফাতেমা হোসেনের আদর-স্নেহে বড় হওয়া।

শ্রমজীবী মানুষ দেশের প্রাণ : আমির হোসেন আমু
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, শ্রমজীবী মানুষরা হলেন দেশের প্রাণ। তাদের সহায়তা ছাড়া দেশকে সঠিকভাবে এগিয়ে নেয়াসহ উন্নয়নের কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। মন্ত্রী শুক্রবার ঝালকাঠিতে মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত শ্রমিক-জনতা সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শ্রমিকদের সার্বিক কল্যাণ ও অধিকার নিশ্চিতের জন্য সরকারের পাশাপাশি শ্রমিক-মালিকসহ সংশ্লিষ্ট সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

পাপুয়া নিউ গিনিতে শক্তিশালী ভূমিকম্প
পাপুয়া নিউ গিনিতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার দেশটির কোকোপো শহরের প্রায় ১১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এটি আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.১। ওই অঞ্চলে রিখটার স্কেলে ৬.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানার একদিনেরও কম সময়ের মধ্যে এটি আঘাত হানলো।

বিএসএফের গুলিতে গরু ব্যবসায়ী নিহত
দিনাজপুরের বিরল সীমান্তে মো. আব্দুর রাজ্জাক (৪৫) নামে এক বাংলাদেশি গরু ব্যবসায়ী ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত হয়েছেন। নিহত আব্দুর রাজ্জাক ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার বনবাড়ী গ্রামের মো. হবিবর রহমানের ছেলে।

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় বিরল উপজেলার ধর্মজৈন সীমান্তের ৩২১ নম্বর মেইন পিলারের সাব পিলার ১০/১১ সংলগ্ন এলাকায় ভারতের ৫০০ গজ অভ্যন্তরে এ ঘটনা ঘটে।

এক হাজার রানের মাইলফলকে ইমরুল
খুলনা টেস্টে শতকের মাধ্যমে এক হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন টাইগার ওপেনার ইমরুল কায়েস। ওয়ানডে সিরিজে নিজেকে প্রমাণ করতে না পারলেও টেস্টে নিজের জাত চিনিয়ে চলেছেন এই ওপেনার। নিজের ২০তম টেস্টেই পার করলেন এ মাইলফলক।পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেই এই মাইলফলক অতিক্রম করলেন এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে এটি তার তৃতীয় শতক। টেস্টের চতুর্থ দিনে পাকিস্তানের লিডের বিপক্ষে ১৫৩ বলে তিনটি ছয় ও ১৫টি চারের সাহায্যে ১০০ রান পূর্ণ করেন তিনি।

নেপালের জন্য ফেসবুক ব্যবহারকারীদের সহায়তা
গত শনিবারের (২৭ এপ্রিল) ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে নেপাল। এখন পর্যন্ত প্রায় সাড়ে ছয় হাজার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন আরও হাজার হাজার। ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন এখনো অনেক। আর সময় যতই গড়াচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। যারা বেঁচে আছেন তারাও ভুগছেন খাদ্য, চিকিৎসা, আবাসন সঙ্কটে। এদের সহায়তায় বিশ্বের বিভিন্ন দেশ এগিয়ে আসছে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীরাও।

গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
আগামী রোববার বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নরসিংদীর ঘোড়াশালে ১০৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন রিজেন্ট এনার্জি অ্যান্ড পাওয়ার লিমিটেডের গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন।

জানা যায়, বিদ্যুৎ কেন্দ্রটি চলতি বছরের ১৬ জুলাই পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করে জাতীয় গ্রিডে সরবরাহ করছে। সরকারের সঙ্গে আইপিপি চুক্তির আওতায় ২০১২ সালে ১০৮ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে হাবিব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান রিজেন্ট এনার্জি অ্যান্ড পাওয়ার লিমিটেড।

সাবেক সাংসদের বিরুদ্ধে দুর্নীতির মামলা
লালমনিরহাট-২ আসনের সাবেক সাংসদ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মজিবর রহমানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। লালমনিরহাট জেলা স্পেশাল জজ আদালতে বুধবার বিকেলে মামলাটি দায়ের করেন অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।